বুধবার, ২০ ফেব্রুয়ারী ২০১৯, ১১:৫৬ পূর্বাহ্ন

অসুস্থতার আট লক্ষন

লাইফস্টাইল ডেক্স :: অসুস্থতার প্রাথমিক লক্ষণ অনেক সময় চিকিৎসক মুখ দেখে বলে দেন। ভাববেন না, চিকিৎসকেরা সবজান্তা। আসলে শারীরিক অসুস্থতার ছাপ চেহারায় ফুটে ওঠে। তখন চিকিৎসকের শরণাপন্ন হলে তিনি মুখ থেকেই অনেক কিছু আন্দাজ করে নেন।

চিকিৎসকের মতো আপনি যদি নিজেও ত্বকের পরিবর্তন দেখে অসুস্থতা সম্পর্কে ধারণা পেতে পারেন। এতে করে দ্রুত চিকিৎসা নিয়ে সুস্থ হওয়ার পথ অনেকটা সুগম হয়। জেনে নিন অসুস্থতার আট লক্ষণ।

শুষ্ক ত্বক কিংবা শুষ্ক ঠোঁট
আবহাওয়া যা-ই হোক না কেন যদি প্রতিনিয়ত আপনার ঠোঁট বা ত্বক শুষ্ক হতে থাকে, তাহলে ধরে নিতে হবে আপনার স্বাস্থ্যগত অবস্থা ভালো নয়। যদি ত্বক ও ঠোঁট সারাক্ষণ শুকনো থাকে, তাহলে ধরে নেওয়া হয় ডিহাইড্রেশনের কারণে এমনটা হচ্ছে। কিন্তু পরোক্ষভাবে এটি হাইপোথাইরোডিজম ও ডায়াবেটিকসের লক্ষণও হয়ে থাকে।

ত্বকে অপ্রয়োজনীয় লোম
যদি দেখেন হুট করেই গালে, ঠোঁটের ওপরে, চোয়ালে অপ্রয়োজনীয় লোম গজাচ্ছে বা লোম অস্বাভাবিক লম্বা হচ্ছে, তাহলে বুঝে নিতে হবে হরমোনালজনিত সমস্যার কারণে এমনটা হচ্ছে। একে বিজ্ঞানের ভাষায় পলিসিস্টিক ওভারি সিনড্রোম বলা হয়ে থাকে, যা মূলত নারীদের ওপর প্রভাব ফেলে।

চোখের নিচে কালি
চোখ ফুলে যাওয়া, চোখের নিচে কালো ছোপ পড়াÑএসব শুধু আপনার সৌন্দর্য নষ্টই করে না বরং যদি এমনটা হয় চোখ ফোলা, চোখে ক্লান্তি তাহলে ধরে নিতে হবে আপনার স্বাস্থ্যগত সমস্যা হয়েছে। আপনার দীর্ঘস্থায়ী কোনো অ্যালার্জি হওয়ার আশঙ্কা দেখা দিচ্ছে।

ফ্যাকাশে রূপ
যদি স্বাভাবিক ত্বকের রূপ পাল্টে ফ্যাকাশে হয়, তাহলে জেনে রাখুন আপনার রক্তশূন্যতা দেখা দিয়েছে।

র‌্যাশেজ
ত্বকে অতিরিক্ত র‌্যা শেজ পাচক সমস্যার লক্ষণ বলে ধরা হয়ে থাকে।

নতুন তিল
ত্বকে কিংবা গলায় তিল থাকা ঘাবড়ানোর মতো কিছু না হলেও যখন নতুন তিল দেখা দিলে তা নিয়ে ডাক্তারের সঙ্গে কথা বলুন। তিলের স্থায়িত্ব, রং, সাইজ, ধরনের পরিবর্তন লক্ষ করুন। নতুন তিলের সৃষ্টি স্বাভাবিক কিছু নয়।

চুল ঝরা
চুল ঝরা সব সময়ই উদ্বিগ্নতার বিষয়, তবে চুল রোধের পাশাপাশি যদি চোখের পাপড়ি ও আইব্রোর চুলও ঝরে, তাহলে তা চিন্তার বিষয়। অতিরিক্ত স্ট্রেসের ফলে চুল পড়ে টাকের এই সমস্যা দেখা দেয়।

ত্বকের ভিন্নতা
আয়নার সামনে দাঁড়িয়ে যদি দেখুন নিজেকে একটু ভিন্ন দেখাচ্ছে, নিজের কাছেই নিজের ত্বকের পরিবর্তন চোখে পড়ছে, কিছুটা অসুস্থ ঠেকছে, দেরি করবেন না। ডাক্তারের পরামর্শ নিন দ্রুত।


©2014 - 2018. RajshahiNews24.Com . All rights reserved.
Design & Developed BY ThemesBazar.Com