বৃহস্পতিবার, ২০ জুন ২০১৯, ১০:১৭ পূর্বাহ্ন

সৌদি যুবরাজের নতুন চমক!

আন্তর্জাতিক ডেক্স : সৌদি আরবের ভিন্নমতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ডের পর আন্তর্জাতিক চাপের মুখে কিছুদিন নিষ্ক্রিয় ছিলেন সৌদি যুবরাজ মোহম্মদ বিন সালমান। সেই ঝামেলা কেটে যেতেই ফের স্বরূপে ফিরছেন তিনি। এবার তিনি সৌদি নারীদের তালাক প্রথা সংস্কারে মনোনিবেশ করেছেন।সে দেশে বেশিরভাগ সময়ই স্ত্রীদের না জানিয়েই তালাক দেন স্বামীরা। তাতে অসম্মতি জানানো তো দূর, অনেক সময়ে খোরপোশের আবেদনটুকু জানানোর সুযোগ পান না স্ত্রী। সেই সব মেয়েদের পাশে দাঁড়াতে নতুন আইন আনতে চলেছে সৌদি সরকার।

এ বার থেকে কোর্টে বিচ্ছেদের আবেদন করার আগে অন্তত মোবাইলে মেসেজ পাঠিয়ে স্ত্রীকে সে কথা জানাতে হবে। আগামীকাল রোববার থেকে চালু হচ্ছে এই নতুন নিয়ম।

জেদ্দার বাসিন্দা নারী আইনজীবী নাসরিন অল-গামদি জানান, সম্প্রতি এই ধরনের বেশ কিছু বিবাহ বিচ্ছেদের আবেদন জমা পড়েছে কোর্টে। নতুন নিয়ম চালু হলে মেয়েরা বিচ্ছেদ পরবর্তী সুযোগ-সুবিধার জন্য আবেদন জানাতে পারবেন।

এটি সৌদি যুবরাজ সালমানের ‘ভিশন ২০৩০’ প্রকল্পের অংশ। দেশে যে সামাজিক এবং অর্থনৈতিক পরিবর্তনের প্রতিশ্রুতি দিয়েছিলেন তিনি, তা সফল করতেই মেয়েদের জন্য করা হচ্ছে এই নতুন নিয়ম।

এর আগে সৌদি নারীদের প্রকাশ্যে গাড়ি চালানোর অনুমতি এবং স্টেডিয়ামে পুরুষদের পাশে বসে ফুটবল ম্যাচ দেখার অনুমতি দিয়ে বিশ্ব জুড়ে প্রশংসা কুড়িয়েছিলেন যুবরাজ সালমান। তবে খাশোগি হত্যার ঘটনায় ব্যাপক সমালোচনার মুখে পড়েছিলেন তিনি। কেননা তুরস্কসহ অনেকের ধারণা, এই হত্যাকাণ্ডের নির্দেশ এসেছিল স্বয়ং যুবরাজের কাছ থেকে। কিন্তু মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প তার পাশে থাকায় এ যাত্রায় উৎরে গেছেন যুবরাজ সালমান।

সূত্র: সৌদি গেজেট


©2014 - 2018. RajshahiNews24.Com . All rights reserved.
Design & Developed BY ThemesBazar.Com