বৃহস্পতিবার, ১৭ জানুয়ারী ২০১৯, ০৭:১৫ পূর্বাহ্ন

ইসলাম ধর্ম সংস্কার করবে চীন

আন্তর্জাতিক ডেক্স : চীনে ইসলাম ধর্মকে সংস্কারের জন্য নতুন একটি আইন প্রণয়ন করা হয়েছে। আগামী ৫ বছরের মধ্যে এই নতুন আইন ইসলাম ধর্মকে চীনের সমজাতন্ত্রের সঙ্গে সামঞ্জস্য করে তুলবে। চীনের ইংরেজি সংবাদমাধ্যম গ্লোবাল টাইমসের বরাত দিয়ে আল জাজিরা জানায়, আটটি ইসলামিক সংগঠনের সঙ্গে আলোচনা করে এই নতুন আইন প্রণয়ন করা হয়েছে। যেখানে ইসলাম ধর্ম কিভাবে পালন করতে হবে সেই বিষয়টি বলা হয়েছে। তবে কোন আটটি সংগঠনের সঙ্গে আলোচনা করা হয়েছে সেই বিষয়ে কিছু বিস্তারিত বলা হয়নি।চীনের বিভিন্ন অংশে ইসলাম ধর্ম পালনে রয়েছে নানা রকম নিষেধাজ্ঞা। নামাজ আদায়, রোজা, হিজবা পড়ার কারণে অনেককেই চীনে গ্রেফতার করা হয়েছে।

জাতিসংঘের দেয়া তথ্য অনুযায়ী, প্রায় দশ লাখের বেশি উইঘুর মুসলিমকে গোপন কারাগারে আটকে রেখেছে চীন সরকার। সেখানে তাদেরকে ধর্মান্তরিত করা হচ্ছে এবং নাস্তিক দল কমিউনিস্ট পার্টিতে যোগ দেয়ার জন্য বাধ্য করা হচ্ছে। এ ছাড়া চীনের মসজিদ থেকে গম্বুজ সরিয়ে দেয়া হয়েছে। পাশাপাশি ধর্মীয় স্কুল এবং আরবি শিক্ষার মাধ্যমগুলোকেও বন্ধ করে দেয়া হয়েছে।

মানবাধিকার সংস্থাগুলো অভিযোগ করছে যে চীন মুসলিমদের প্রতি জাতিগত নিধন চালাচ্ছে। আগস্টে মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট তাদের একটি উপসম্পাদকীয়তে লেখে যে চীনের মুসলিমদের বিরুদ্ধে এই অত্যাচার সহ্য করা যায়না। সম্প্রতি চীনের ইউন্নান প্রদেশে তিনটি মসজিদ বন্ধ করে দেয়ার খবর প্রকাশ করেছে সাউথ চায়না মর্নিং পোস্ট।


©2014 - 2018. RajshahiNews24.Com . All rights reserved.
Design & Developed BY ThemesBazar.Com