রবিবার, ২০ জানুয়ারী ২০১৯, ০৫:৩১ অপরাহ্ন

বিক্ষোভে উত্তাল রাজধানীর দক্ষিণখান

নিউজ ডেক্স : রাজধানীর দক্ষিণখানের চালাবন এলাকায় বেতন-ভাতা, বোনাস ও নায্য মজুরির দাবিতে আজ তৃতীয় দিনের মত বিক্ষোভ করছে পোশাক কারখানার শ্রমিকরা।সোমবার সকাল সাড়ে নয়টা থেকে আশপাশের কয়েকটি পোশাক কারখানা থেকে এসব শ্রমিকরা চালাবন এলাকায় সড়কের সামনে অবস্থান নিয়েছে। তারা সরকার নির্ধারিত বেতন ও ভাতার দাবিতে বিভিন্ন স্লোগান দিচ্ছেন। সড়ক অবরোধ করার পর ধীরে ধীরে শ্রমিকদের সংখ্যাও বাড়তে থাকে।

এদিকে যেকোনো অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে গতকালের মতো আজও সেখানে পুলিশের কয়েকটি দল টহল দিচ্ছে। তারা বিক্ষোভকারী শ্রমিকদের নানাভাবে বোঝানোরও চেষ্টা করছেন। কিন্তু শ্রমিকরা পুলিশের এ নির্দেশ মানতে রাজি হয়নি। যার ফলে এ নিয়ে দু’পক্ষের মধ্যে বাক বিতণ্ডা তৈরি হয়। প্রত্যক্ষদর্শীরা বলছেন, ঘটনাস্থলে গুলির শব্দও শোনা গেছে।

এর আগে সরকার নির্ধারিত নতুন বেতন-ভাতার দাবিতে রাজধানীর উত্তরার আজমপুরে রোববার দ্বিতীয় দিনের মতো সড়ক অবরোধ করেছিল বিক্ষোভ করে কয়েকশ পোশাক শ্রমিক।

শ্রমিকদের বিক্ষোভ ও অবরোধের কারণে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে তীব্র যানজট সৃষ্টি হয়েছিল। পরে মালিকপক্ষ ও পুলিশের আশ্বাস পেয়ে প্রায় ৫ ঘন্টা পর সড়ক থেকে অবরোধ তুলে নেয় শ্রমিকরা।

এই বিক্ষোভের শুরু শনিবার থেকে। ওইদিন বিকেলে এক ঘণ্টারও বেশি সময় ঢাকা-ময়মনসিংহ সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন পোশাক শ্রমিকরা। এ সময় সড়কে যান চলাচলে বিঘ্ন ঘটে। পরে পুলিশ শ্রমিকদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দিলে পরিস্থিতি শান্ত হয়।

গত বছর মালিক-শ্রমিক পক্ষের সঙ্গে কথা বলে পোশাক খাতে সর্বনিম্ন ৮ হাজার টাকা মজুরি চূড়ান্তের সিদ্ধান্ত নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মধ্যে বেসিক ৪ হাজার ১০০ টাকা, বাড়ি ভাড়া ২ হাজার ৫০ টাকা এবং অন্যান্য ১ হাজার ৮৫০ টাকা।

গত ১৩ সেপ্টেম্বর সচিবালয়ে এ সংক্রান্ত একটি ঘোষণাও দেন শ্রম প্রতিমন্ত্রী মজিবুল হক চুন্নু। চলতি জানুয়ারি মাস থেকে পোশাক শ্রমিকদের নতুন বেতন-ভাতা কার্যকর হওয়ার কথা। এ লক্ষে ডিসেম্বরে প্রজ্ঞাপন জারি হওয়ার কথা ছিল।

কিন্তু তার আগেই গত ২৬ নভেম্বর পোশাক খাতে সর্বনিম্ন ৮ হাজার বেতন ধরে মাসিক মজুরি হারের গেজেট প্রকাশ করে সরকার। বিক্ষোভরত শ্রমিকদের অভিযোগ, নতুন সেই বেতন-ভাতা কার্যকর করছে না কারখানা মালিকরা।


©2014 - 2018. RajshahiNews24.Com . All rights reserved.
Design & Developed BY ThemesBazar.Com