বৃহস্পতিবার, ২০ জুন ২০১৯, ০৯:১২ পূর্বাহ্ন

চাকরিতে বাড়ছে প্রবেশের বয়সসীমা:জনপ্রশাসন প্রতিমন্ত্রী

নিউজ ডেক্স : শিগগিরই চাকরিতে বয়স বাড়ানোর সিদ্ধান্ত বাস্তবায়ন হবে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী। সদ্য নিয়োগপ্রাপ্ত জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, ক্যাডার সার্ভিসের সমতা বিধান ও সরকারি চাকরিতে বয়স বাড়ানোর সিদ্ধান্ত দ্রুত বাস্তবায়ন করা হবে।মঙ্গলবার দুপুর সাড়ে ১২টায় মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে ফরহাদ হোসেন এসব কথা বলেন। এছাড়া প্রশাসনে ক্যাডার বৈষম্য নিরসনসহ দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্সের মতো নীতি গ্রহণ করা হবে বলে জানিয়েছেন নতুন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। মেহেরপুর-১ আসন থেকে দ্বিতীয়বারের মত সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন ফরহাদ হোসেন।

সচিবালয়ে আসার পর কর্মকর্তা-কর্মচারীরা ফরহাদ হোসেনকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। জনপ্রশাসন সচিব ফয়েজ আহম্মদ বরণ করে নেন নতুন প্রতিমন্ত্রীকে।

জনপ্রশাসনের নিয়ন্ত্রণকারী এ মন্ত্রণালয়কে কতটা শক্ত হাতে সামলাতে পারবেন- এমন প্রশ্নে ফরহাদ সাংবাদিকদের বলেন, আমার মাথার উপর আছেন মাননীয় প্রধানমন্ত্রী। আশা করি তার সহযোগিতায় সবগুলো বিষয়ই আমরা ‍সুন্দরভাবে দেখতে পারব, এখানে কোনো সমস্যা হবে না। প্রধানমন্ত্রী যে লক্ষ্য নিয়ে কাজ করছেন, তিনি যে নির্দেশনা দেবেন, প্রতিমন্ত্রী হিসেবে তা বাস্তবায়ন করাটাই হচ্ছে আমার কাজ। কারণ এটার পূর্ণমন্ত্রী মাননীয় প্রধানমন্ত্রী নিজেই।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানন্ত্রী চান এই প্রশাসন অত্যন্ত গতিশীল হবে, অত্যন্ত দক্ষ হবে এবং জনবান্ধব হবে, যাতে গ্রামের সাধারণ মানুষ পর্যন্ত জনপ্রশাসনের সেবাগুলো অত্যন্ত সহজ ও সাবলীলভাবে পেতে পারে। সেজন্য আগামী দিনের কর্মপরিকল্পনা আছে, সেটা সুন্দরভাবে বাস্তবায়ন করাই আমাদের কাজ হবে।

জনপ্রশাসনে দুর্নীতির অভিযোগ নিয়ে এক প্রশ্নের জবাবে ফরহাদ বলেন বলেন, আমাদের কাজে যদি কোনো অন্তরায়, বাধা বা ত্রুটি থাকে, তবে প্রথম কাজ হচ্ছে সেগুলো দূর করা। সাংবাদিকরা ত্রুটিগুলো তুলে ধরলে আমরা অবশ্যই দ্রুত পদক্ষেপের ভিত্তিতে সমাধান করব। মানুষের তো ভুল-ত্রুটি কিছু থাকে। এখন অনেক স্মার্ট অফিসার আছেন। ভালো ব্যুরোক্রেসি ছাড়া তো ভালো ও উন্নত দেশ সম্ভব নয়। প্রধানমন্ত্রী সুনিপুণভাবে চিন্তা করছেন যাতে আমরা ভালো ও দক্ষ প্রশাসন গড়ে তুলতে পারি।

ফরহাদ বলেন, আমি দশম সংসদের একজন সংসদ সদস্য ছিলাম। আমার এলাকা থেকে যারা ক্যাডার সার্ভিসে আছেন তারা আমার কাছেও অভিযোগ-অনুযোগ করেছিলেন, আমি যাতে এ বিষয়ে সংসদে অবদান রাখি। বিষয়গুলো নিয়ে আমিও অবহিত আছি। প্রধানমন্ত্রীও অনেকগুলো সলিউশন ইতোমধ্যে দিয়েছেন, জনপ্রশাসন মন্ত্রণালয় অনেকগুলো পদক্ষেপ গ্রহণ করেছে। যেগুলো বাকি আছে আগামীতে আমরা পদক্ষেপ গ্রহণ করে একটা সমতা ও সকলের মধ্যে যাতে একটা সুসম্পর্ক থাকে সেই বিষয়টি অবশ্যই দেখব।

সরকারি চাকরিতে প্রবেশের বয়স বাড়ানোর বিষয়ে কী পদক্ষেপ নতুন সরকার নেবে- তা জানতে চান একজন সাংবাদিক। উত্তরে প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী যেহেতু ঘোষণা দিয়েছেন, যত দ্রুত সম্ভব এটা হবে। যখন এটা ঘোষণা করা হয়েছে এর মানে অনেক চিন্তা-ভাবনা, পরিকল্পনা করেই ঘোষণা করা হয়েছে। প্রধানমন্ত্রী যেটা বলেন সেটা করেন। আমরা চাইব খুব দ্রুত এটা হয়ে যাবে।


©2014 - 2018. RajshahiNews24.Com . All rights reserved.
Design & Developed BY ThemesBazar.Com