রবিবার, ২৪ মার্চ ২০১৯, ১১:১৩ অপরাহ্ন

আফগানিস্তানে সিরিজ হামলায় নিহত-৩০

আন্তর্জাতিক ডেক্স : আফগানিস্তানের পশ্চিম ও উত্তরাঞ্চলীয় এলাকায় জঙ্গি গোষ্ঠী তালেবানের সিরিজ হামলায় নিরাপত্তা বাহিনীর বহু সদস্য নিহত হয়েছে।সংবাদ সংস্থা রয়টার্স এসব হামলায় নিহতের সংখ্যা ৩০ বলে উল্লেখ করেছে। অন্যদিকে আল জাজিরা বলছে, ওই সব হামলায় আফগান নিরাপত্তা বাহিনীর কমপক্ষে ২১ সদস্য নিহত হয়েছে।

বুধবার উত্তরাঞ্চলীয় প্রদেশ কুন্দুজ, বাগলান, তাকহার ও পশ্চিমের বাদগিসের বিভিন্ন চেকপোস্ট লক্ষ্য করে এসব হামলা চালায় তালেবান যোদ্ধারা।

কুন্দুজের কালা-ই-জাল জেলার প্রধান আহমাদ ফাহিম কারলাখ বলেন, নিরাপত্তা বাহিনীর চৌকিতে তালেবানের ব্যাপক হামলায় অন্তত ১০ সেনা ও পুলিশ নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ১১।

এ সময় ২৫ তালেবান যোদ্ধা নিহত হওয়ার দাবি করেন তিনি। কর্মকর্তারা বলেন, বাগলান ও তাকহার প্রদেশে সরকারপন্থী মিলিশিয়া গ্রুপের ১৬ সদস্যকে হত্যা করেছে তালেবান।

বাগদিসের গভর্নরের মুখপাত্র জামশিদ শাহাবি বলেন, তাদের নিরাপত্তা বাহিনীর ৬ সদস্য নিহত হয়েছেন। আহত হয়েছেন ১০ জন।

এসব হামলার দায় স্বীকার করেছেন তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ। তিনি বলেন, তারা সরকারি বাহিনীর কয়েক ডজন সদস্যকে হত্যা এবং বিপুল অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করেছেন।

আফগান ও পাক কর্মকর্তাদের সঙ্গে চলমান শান্তি আলোচনার দেশের মধ্যেই নিরাপত্তা বাহিনীর সদস্যদের ওপর হামলা অব্যাহত রেখেছে তালেবানরা। তালেবানদের এসব হামলায় দেশটিতে প্রতিদিন প্রচুর লোকজন হতাহত হচ্ছে।

এসব হামলা সম্পর্কে গত নভেম্বরে আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি বলেছিলেন, ২০১৫ সাল থেকে এ পর্যন্ত তালেবান হামলায় ২৮ হাজার ৫৮৯ জন সেনা ও পুলিশ সদস্য নিহত হয়েছে।


©2014 - 2018. RajshahiNews24.Com . All rights reserved.
Design & Developed BY ThemesBazar.Com