সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ১১:৫৯ পূর্বাহ্ন

অমর একুশে গ্রন্থমেলায় স্থান পেয়েছে পলাশবাড়ী থানার তদন্ত ওসি মোস্তাফিজের প্রথম কাব্যগ্রন্থ ‘অবশেষে’

আরিফ উদ্দিন, গাইবান্ধা প্রতিনিধি ঃ গাইবান্ধার পলাশবাড়ী থানায় কর্মরত পুলিশ পরিদর্শক (তদন্ত ওসি) লেখক-কবি সাহিত্যিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব মোস্তাফিজুর রহমানের প্রথম কাব্যগ্রন্থ ‘অবশেষে’ অমর একুশের গ্রন্থমেলায় স্থান পেয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা যায়। ১৫ নভেম্বর ১৯৮৩খ্রি. রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার কাফ্রিখাল ইউনিয়নের শংকর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ওই গ্রামের বাসিন্দা ব্যবসায়ী পিতা এটিএম মজিবুর রহমান ও মাতা গৃহিনী রনজিনা বেগমের পুত্র মোস্তাফিজ।
প্রকৃত পক্ষে মোস্তাফিজুর রহমান একজন পুলিশ কর্মকর্তা। তিনি গত ২০০৭ সালে বাংলাদেশ পুলিশ বাহিনীতে সাবইন্সপেক্টর (নিঃ) পদে যোগদান করেন। সততা ও নিষ্ঠার সহিত একজন দক্ষ অফিসার দায়িত্ব পালন করছেন। লেখক হিসেবে তার নাম মোস্তাফিজ দেওয়ান নামেপ্রকাশ করা হয়েছে। বর্তমানে তিনি গাইবান্ধার পলাশবাড়ী থানা পুলিশ পরিদর্শক (তদন্ত ওসি) হিসেবে কর্মরত আছেন। তার কাব্যেগ্রন্থের পান্ডুলিপি প্রণয়নকালে কবির চরনাশৈলী ও কবিতার বৈশিষ্ট্য মুগ্ধ করেছে। কবিতায় উঠে এসেছে জীবনবোধ ও বাস্তবতার কারুকাজ। কোথাও লিপিবদ্ধ হয়েছে একুশের চেতনা ও প্রকৃতির অপরূপ শব্দ বিন্যাস। সবমিলিয়ে কবি অসাধারণ শৈাল্পিক সমন্বয় ঘটিয়েছেন।

কবি মোস্তাফিজ দেওয়ান তার প্রথম কাব্যগ্রন্থ ‘অবশেষে’-এর মাধ্যমে কবিতার এই আধুনিক ও নতুন ধারা সৃষ্টির প্রয়াস দেখিয়াছেন। রংপুর কারমাইকেল বিশ্ববিদ্যালয় কলেজের বাংলা ভাষা ও সাহিত্যে বিভাগের সাবেক শিক্ষার্থী ও রংপুর জেলার এই কৃতি সন্তানের বইটি পাওয়া যাচ্ছে একুশে গ্রন্থমেলাতে। কাব্যগ্রন্থটি নব সাহিত্য প্রকাশনী থেকে প্রকাশিত। অমর একুশে বই মেলা চত্তরে ৩০৬ নম্বর স্টলে। কাব্যগ্রন্থটি কবির প্রথম প্রকাশনা হলেও ইতোমধ্যে তা পাঠক সমাজে ব্যাপক সমাদৃত হয়েছে। এছাড়াও
মোস্তাফিজ দেওয়ান পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি লেখালেখি-সঙ্গীত
চর্চা অভিনয়, কাব্যসুর করে আসছেন।


©2014 - 2019. RajshahiNews24.Com . All rights reserved.
Design & Developed BY ThemesBazar.Com