বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯, ০৬:৫৫ অপরাহ্ন

বিএনপিতে দলত্যাগ-এর হিড়িক

বিএনপিতে দলত্যাগ-এর হিড়িক

যত দিন যাচ্ছে, সাংগঠনিকভাবে ততই যেন দুর্বল হয়ে পড়ছে বিএনপি। ৩০ ডিসেম্বরের জাতীয় নির্বাচনে ব্যাপক ভরাডুবির পর বিএনপির তৃণমূল পর্যায়ের নেতাকর্মীদের মাঝে এক ধরণের হতাশা ও আশঙ্কা বিরাজ করছে। অধিকাংশ তৃণমূল পর্যায়ের নেতাকর্মীরা বিএনপির ভবিষ্যৎ নিয়ে শঙ্কায় রয়েছেন। অনেকেই ইতোমধ্যে বিএনপির রাজনীতির শেষ দেখে ফেলেছেন। পাশাপাশি দলটির নীতি-নির্ধারকদের নিষ্ক্রিয়তা অদূর ভবিষ্যতে দলটির বিলুপ্ত হওয়ার ব্যাপারটিকে জোরালো করে তুলেছে। ফলশ্রুতিতে সারাদেশের বিএনপির তৃণমূল নেতাকর্মীরা বিএনপি ছেড়ে অন্য রাজনৈতিক দলগুলোতে পাড়ি জমাচ্ছেন। তৃণমূল নেতাকর্মীদের দলত্যাগ-এর হিড়িক সামাল দিতে হিমশিম খাচ্ছে কেন্দ্রীয় নেতারা।

গত একাদশ সংসদ নির্বাচনের পর দলটির নীতি-নির্ধারকদের পক্ষ থেকে কোনো প্রকার কার্যকরী কর্মসূচির ঘোষণা না আসায় মূলত এমন পরিস্থিতির সম্মুখীন হতে হচ্ছে বিএনপিকে। পাশাপাশি জিয়া অর্ফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় দলটির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার কারাবাসের এক বছর পেরিয়ে গেছে। কিন্তু, খালেদাকে মুক্ত করার জন্য কোনো কার্যকরী পদক্ষেপ নিচ্ছে না দলটির সিনিয়র নেতাকর্মীরা। এই বিষয় নিয়েও দলটির নেতাকর্মীদের মাঝে হতাশা বিরাজ করছে।

শুধুমাত্র গত এক সপ্তাহেই রাজশাহী, নওগাঁ, কুমিল্লা চাঁদপুরসহ সারাদেশে স্থানীয় পর্যায়ে শতাধিক বিএনপি নেতাকর্মী অন্য রাজনৈতিক দলে যোগ দিয়েছে। ফলশ্রুতিতে এসব এলাকায় বিএনপিতে নেতৃত্ব শূন্যতা দেখা দিয়েছে।

স্থানীয় পর্যায়ে বিএনপি নেতাকর্মীদের দলত্যাগ এর বিষয়ে একাধিক রাজনৈতিক বিশ্লেষক জানান, স্থানীয় নেতাকর্মীরা নিজেদের রাজনৈতিক ক্যারিয়ার বাঁচাতেই এমন সিদ্ধান্ত গ্রহণ করছেন। এছাড়া আসন্ন উপজেলা নির্বাচনে অংশগ্রহণের জন্যেও অনেক স্থানীয় নেতা বিএনপি ছেড়ে অন্য রাজনৈতিক দলে যোগদান করছেন।

এছাড়া স্থানীয় পর্যায়ের দলত্যাগী একাধিক বিএনপি নেতার সাথে কথা বলে জানা গেছে যে, কেন্দ্রের নেতাদের প্রতি তাদের এক ধরণের ক্ষোভ বিরাজ করছে। স্থানীয় পর্যায়ে দলীয় বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নে কেন্দ্র থেকে কোনো ধরণের সহযোগিতা পান না তারা। এছাড়া স্থানীয় নেতাকর্মীরা তাদের দুর্দিনেও কেন্দ্র থেকে কোনও ধরণের সহযোগিতা না পাওয়ার অভিযোগ করেছেন তারা।

এদিকে স্থানীয় পর্যায়ে বিএনপি নেতাকর্মীদের দলত্যাগের ব্যাপার নিয়ে বিপাকে রয়েছে বিএনপির কেন্দ্রীয় নেতারা। তাদের মতে স্থানীয় পর্যায়ের নেতাকর্মীরা এভাবে দলত্যাগ করলে ভবিষ্যতে মাঠ পর্যায়ে রাজনৈতিক কর্মসূচি বাস্তবায়ন করা কঠিন হয়ে পড়বে। বিএনপির একটি দায়িত্বশীল সূত্র জানিয়েছে স্থানীয় নেতাকর্মীদের দলত্যাগ এর বিষয় নিয়ে অনেকটা দিশেহারা দলটির নীতি-নির্ধারকরা।সুত্র:newsbanglaralo


©2014 - 2018. RajshahiNews24.Com . All rights reserved.
Design & Developed BY ThemesBazar.Com