বুধবার, ২৭ মার্চ ২০১৯, ০৫:১৭ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
স্বাধীনতা দিবসে দেশবাসীকে জয় উপহার দিলেন ফুটবলাররা নগরীতে নারীসহ অপহরনকারীচক্রের ৩ সদস্য আটক : অপহৃত ব্যাক্তি উদ্ধার রাজশাহী হোমিওপ্যাথিক কলেজের উদ্যোগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত চাকুরীচ্যুত সেনা কর্মকর্তা কর্নেল মোঃ শহীদ উদ্দিন খান পর্বঃ ১ বিএনপি ১২ কাউন্সিলরের আওয়ামী লীগে যোগদান বিএনপির মধ্যে সিদ্ধান্ত নেওয়ার সামর্থ্যের অভাব রয়েছে : তথ্যমন্ত্রী পরীক্ষা চলাকালে কোচিং খোলা থাকলে ব্যবস্থা : শিক্ষামন্ত্রী রাজশাহীর গোদাগাড়ীতে পদ্মায় নিখোঁজ-১ রাজশাহীস্থ চাঁপাইনবাবগঞ্জ সমিতির উদ্যোগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত শিবগঞ্জে আ.লীগের দু’গ্রুপের বাড়ি-ঘরে হামলা ভাঙচুর, ইউপি চেয়ারম্যান ও আ.লীগ নেতা কারাগারে

রাবিতে দুইদিনব্যাপি ব্যতিক্রমী নাট্যমেলা শুরু

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে দুইবাংলার থিয়েটারকর্মীদের নিয়ে প্রথমবারের মতো দুইদিনব্যাপি ব্যতিক্রমী নাট্যমেলা শুরু হয়েছে। মেলার আয়োজন করেছে রাজশাহীর থিয়েটার পত্রিকা ‘আনর্ত’। সোমবার বেলা সাড়ে ১১ টায় বিশ্ববিদ্যালয়ের ইসমাইল হোসেন শিরাজী ভবনের সামনে অনুষ্ঠানের উদ্বোধন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরিচালক লিয়াকত আলী লাকী।

 
লিয়াকত আলী লাকী তার বক্তব্যে বলেন, থিয়েটারকে নিয়ে নানা রকমের স্বপ্ন আমরা দেখছি। তাই আমাদেরকে বাংলা নাটক নিয়ে ভাবতে হবে। কারণ সংস্কৃতিটাকে একটা শক্তি হিসেবে পরিচিত করানোর পর্যায়ে নিয়ে যেতে চাই। বাংলা নাটকের শক্তিটাকে উদ্ধার করা এবং আর্ন্তজাতিক বিশ্বে সুপ্রতিষ্ঠিত করা হোক আমাদের নাট্য আন্দোলনের অংশ।উদ্বোধনের পর প্রধান অতিথির বক্তব্য রাখেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এম আব্দুস সোবহান, উপ-উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা, চৌধুরী মোহাম্মদ জাকারিয়া প্রমুখ।উদ্বোধন পর্ব শেষে একটি শোভাযাত্রা ক্যাম্পাস প্রদক্ষিণ করে।

 
নাট্যজনদের মিলনমেলা গ্রুপ থিয়েটার, গ্রাম থিয়েটার, থিয়েটারের মানুষ সকলেই মিলিত হয়েছিলেন আনর্ত আয়োজিত নাট্যমেলায়। মেলা ঘিরে মিলনমেলায় পরিণত হয় বিশ্ববিদ্যালয়ের সৈয়দ ইসমাইল হোসেন শিরাজী ভবন প্রাঙ্গন। নাট্যজন রামেন্দু মজুমদার, মামুনুর রশীদ, লিয়াকত আলী লাকী, অংশুমান ভৌমিক, মলয় কুমার ভৌমিক, বিপ্লব বালাসহ দুই বাংলার জনপ্রিয় প্রায় ৬০ জন নাট্যব্যক্তিত্ব এইমেলায় উপস্থিত ছিলেন। আয়োজনকে সকল গোত্রের, দলের, মতের উর্দ্ধে এসে একটি সম্মিলিত পাটাতন হিসেবে উল্লেখ করেন তারা।

 
নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ বলেন, নাটক যে শিল্পের অংশ, মানুষকে মানবিক করার অংশ, বুদ্ধিবিত্ত করার অংশ। এই বিষয়টি মানুষকে বোঝানো কঠিন। এ কারণে নাটক নিগৃহিত হয়, রাষ্ট্রক্ষমতায় যারা থাকেন তারা নাটককে গুরুত্ব দিতে চান না। তাই পরিশিলিত শিল্পের চর্চার কারণেই নাটককে গুরুত্ব দেওয়ার আহ্বান জানান তিনি।মলয় কুমার ভৌমিক বলেন, আনর্ত একটি মঞ্চ এই মঞ্চ থেকে আমরা চিৎকার করে বলতে চাই পৃথিবী অসাম্প্রদায়িক হোক, ভেদাভেদ নাই হয়ে যাক, যুদ্ধ পালিয়ে যাক, সম্প্রীতি বাড়–ক।

 
স্থিরচিত্রে চার যুগের থিয়েটার
এদিকে থিয়েটার উপকরণ নিয়ে আয়োজন ছিলো গৌরবের থিয়েটার চার যুগের উপস্থাপন শীর্ষক স্থিরচিত্র প্রদর্শনী। সৈয়দ ইসমাইল হোসেন শিরাজী ভবনের পাশের এই প্রদর্শনীতে ১৯৭৩ এ থেকে ২০১৯ পর্যন্ত জনপ্রিয় দেশী বিদেশী মঞ্চনাটকের উপকরণসহ বিভিন্ন ধরনের ১৯০ টি চিত্র স্থান পায়। আয়োজকরা বলেন, এই প্রদর্শনীর মাধ্যমে চার যুগের থিয়েটারের বিবর্তন, উন্নয়নসহ বিভিন্ন দিক উপস্থাপনের চেষ্টা করা হয়েছে।

 
এছাড়া দুই দিনব্যাপী এ আয়োজনে থাকছে- ২০ টি নাট্যদলের অংশগ্রহণে নাট্য উপকরণ প্রদর্শনী, নাটক, নাটকের গান, নাট্য-আড্ডা, বৈঠক, বইয়ের হাট, রাজশাহী বিভাগীয় নাটকের উল্লেখযোগ্য দলসমূহের স্টল আর বিরতিহীন সৌহার্দ্য বিনিময়: থিয়েটারের মানুষে-মানুষে।

 
‘আনর্ত’ সম্পাদক ও নাট্যকলা বিভাগের সভাপতি আতাউর রহমান রাজু নাট্যমেলায় অংশগ্রহনের অনুরোধ জানান। আগামীকাল মঙ্গলবার মেলার পর্দা নামবে।


©2014 - 2018. RajshahiNews24.Com . All rights reserved.
Design & Developed BY ThemesBazar.Com