মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯, ০৬:৩৭ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :

উদ্ধার হওয়া বিলুপ্তপ্রায় নীলগাইয়ের একটির মৃত্যু

নিজস্ব প্রতিবেদকঃ বাংলাদেশে উদ্ধার হওয়া বিলুপ্ত প্রজাতির দুটি নীলগাইয়ের মধ্যে একটি মারা গেছে। শনিবার সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে দিনাজপুরের রামসাগর জাতীয় উদ্যানে নেটের সঙ্গে ধাক্কা লেগে নারী নীলগাইটি মারা যায়।

এর ফলে ঘর বাঁধার স্বপ্ন ভঙ্গ হয়েছে বাংলাদেশে বিলুপ্ত প্রজাতির গাই দুটির। সেইসঙ্গে বিলুপ্ত প্রজাতির এই প্রাণি’র বংশবৃদ্ধির স্বপ্ন ভঙ্গ হয়েছে বন বিভাগেরও।

রামসাগর জাতীয় উদ্যানের তত্ত্বাবধায়ক রোটারিয়ান এস এম আব্দুস সালাম তুহিন বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন।

নীলগাইটির মৃত্যুর কারণ জানতে ইতোমধ্যে তিন সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটি গাইটির মৃত্যুর কারণ খুঁজে বের করবে।

আব্দুস সালাম তুহিন জানান, রামসাগর জাতীয় উদ্যানের মিনি চিড়িয়াখানায় শনিবার সন্ধ্যায় নীলগাই দুটি খেলা করছিল। একপর্যায়ে নারী নীলগাইটি নেটের সঙ্গে ধাক্কা লেগে ছিটকে শক্ত মাটিতে পড়ে যায়। এতে বুকে আঘাত পেয়ে সেখানেই মারা যায় নারী নীলগাইটি।

উল্লেখ্য, গত বছরের ৪ সেপ্টেম্বর ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলার সীমান্তঘেঁষা একটি নদীতে ভারত থেকে আসা নারী নীলগাইটিকে উদ্ধার করা হয়। দেশে বিলুপ্তপ্রায় এই প্রাণিটিকে পরবর্তীতে দিনাজপুরের রামসাগর জাতীয় উদ্যানের মিনি চিড়িয়াখানায় রাখা হয়। সেই থেকে টানা পাঁচ মাস একাকীত্ব সময় পার করছিল নারী নীলগাইটি। এরপর চলতি বছরের ২২ জানুয়ারি নওগাঁ জেলার মান্দা উপজেলার জোতবাজার এলাকায় ভারত থেকে আসা একটি পুরুষ নীলগাই উদ্ধার করা হয়। পরে বংশবিস্তারের জন্য সেটিকে রামসাগর জাতীয় উদ্যানের মিনি চিড়িয়াখানায় রাখা নারী নীলগাইটির কাছে আনা হয়।

বনবিভাগ বিলুপ্ত প্রজাতির এই প্রাণির বংশ বিস্তারের চেষ্টা চালায়। প্রায় দেড় মাস একসঙ্গে থাকার পর শনিবার সন্ধ্যায় মারা যায় নারী নীলগাইটি। ফলে বিলুপ্ত প্রজাতির এই প্রাণির বংশ বিস্তারের স্বপ্নভঙ্গ হলো বন বিভাগের।


©2014 - 2018. RajshahiNews24.Com . All rights reserved.
Design & Developed BY ThemesBazar.Com