সোমবার, ২০ মে ২০১৯, ১০:৩৩ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :

রাজধানীতে ভবন নির্মাণে নানা অনিয়ম

রাজধানীতে ভবন নির্মাণে নানা অনিয়ম

নিজস্ব প্রতিবেদক: রাজধানীতে বিদ্যমান ১০ তলা বা এরচেয়ে বেশি উচু ভবন নির্মাণে অধিকাংশ ক্ষেত্রেই মানা হয়নি রাজউকের বিধি-বিধান, নেই শক্তিশালী নিরাপত্তা সুরক্ষা আবার কোনো কোনো ক্ষেত্রে রক্ষা করা হয়নি ন্যূনতম নকশা। রাজউকের ২৪টি টিমের পরিদর্শনে ধরা পড়েছে এমন ছোট-বড় নানা অনিয়ম।

 
চলতি সপ্তাহে প্রতিবেদন জনসম্মুখে প্রকাশের কথা জানিয়ে গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী বলছেন, অনিয়মের জন্য শুধু ভবন মালিক বা ডেভলপারই নন, অপরাধ বিবেচনায় ফৌজদারি আইনে মামলা হবে সংশ্লিষ্ট রাজউক কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধেও।

 

 

বনানীর এফআর টাওয়ার। রাজধানীবাসীর জন্য নতুন এক ট্রাজেডি, নতুন এক নির্মমতার আখ্যান। আটতলার আগুন ধীরে-ধীরে ছড়িয়ে পড়ে অন্যান্য তলায়। হাতে দীর্ঘ সময়, তবু নেই নিরাপদে বেরিয়ে আসার পথ।

 

 

ফায়ার সার্ভিস, সেনা-নৌ-বিমান বাহিনীর যৌথ অভিযান। বাকিটা অজানা নয় কারোই, ততক্ষণে পুড়ে ছাই অনেক স্বপ্ন।

আর এতেই টনক নড়ে কর্তৃপক্ষের। হাকডাক দিয়ে পনেরো দিনের আল্টিমেটামে বহুতল ভবনের তথ্য সংগ্রহ শুরু করে রাজউক। একে একে বেরিয়ে আসতে থাকে নানা অনিয়মও। নির্ধারিত সময়সীমা পেরিয়ে গেলেও ঘোষিত সময়ে হয়নি প্রতিবেদন প্রকাশ। তবে জানা গেল প্রতিবেদনের চূড়ান্ত কপি এখন মন্ত্রীর হাতে। চলতি সপ্তাহেই গণমাধ্যমে প্রকাশ পাবে বহুতল ভবনের খতিয়ান।

 

 

গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, বেশ কিছু ভবনে একেবারেই অনুমোদিত নকশা নেই। অনুমোদন ছাড়াই ভবনের বিভিন্ন স্তর নির্মাণ করা হয়েছে। কোনো কোনো ভবনে জরুরি মুহূর্তে বেড়িয়ে যাবার জন্য কোনো সিঁড়ির ব্যবস্থা নেই। আবার কোনো ভবনে অগ্নিকাণ্ড নির্বাপক ব্যবস্থা নেই।


©2014 - 2018. RajshahiNews24.Com . All rights reserved.
Design & Developed BY ThemesBazar.Com