বুধবার, ২২ মে ২০১৯, ০৬:৫৫ পূর্বাহ্ন

ড. কামালকে ছাপিয়ে নতুন কৌশলে বিএনপি, নতুন জোটের আভাস!

ড. কামালকে ছাপিয়ে নতুন কৌশলে বিএনপি, নতুন জোটের আভাস!

নিউজ ডেস্ক: বিএনপি দেশের রাজনীতিতে ঘুরে দাঁড়াতে একের পর এক কৌশল অবলম্বন করলেও প্রতিবারই বিফল হচ্ছে। একবার না পারিলে দেখো শতবার- মন্ত্র মেনে পথ ছাড়ছে না বিএনপি। তারই ধারাবাহিকতায় নতুন করে পথে হাঁটার পরিকল্পনা করছে দলটি।

জানা গেছে, ২০ দলীয় জোট ও জাতীয় ঐক্যফ্রন্টকে নিয়ে একসঙ্গে বড় একটি বিরোধী রাজনৈতিক মঞ্চ তৈরি করতে চায় বিএনপি। দুই জোটের টানাপোড়েন প্রশমনে সবাইকে ঐক্যবদ্ধ করাটাও এর অন্যতম লক্ষ্য। বিএনপির নীতিনির্ধারকেরা বলছেন, ২০ দল এবং ঐক্যফ্রন্টের বাইরে সম্ভাব্য নতুন জোটে ক্ষমতাসীনদের জোটের বাইরে থাকা দলগুলোকেও ভেড়ানোর চিন্তা করা হচ্ছে। তবে জোটগুলোর শীর্ষ নেতারা এ ব্যাপারে এখনই স্পষ্ট করে কিছু বলছেন না, অনেকের এ ব্যাপারে দ্বিমতও রয়েছে।

এদিকে ২০ দলীয় জোট ও ঐক্যফ্রন্টকে ব্যবহার করে বিএনপি নতুন জোটের যে কৌশল হাতে নিয়েছে তা ড. কামালের ফর্মুলা বলে মনে করছেন রাজনীতির বোদ্ধারা। তারা বলছেন, ড. কামালকে ছাপিয়ে লাভবান হতে নতুন কৌশল করছে বিএনপি। কেননা, ২০ দল এবং ঐক্যফ্রন্টকে এক প্লাটফর্মে এনে বৃহত্তর ওই জোটের মোড়ল হতে চাইছে বিএনপি। জাতীয় ঐক্যফ্রন্ট গঠন করে ড. কামালের হাতে রাজনৈতিক সুবিবেচনা ছেড়ে দিয়ে যে ক্ষতির সম্মুখীন হয়েছে বিএনপি সে ক্ষতি পুষিয়ে নিতেই দুইটি জোট একত্রিত করে বৃহৎ একটি প্লাটফর্মকে নিজেদের করতে চাইছে বিএনপি।

জানা গেছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির বিজয়ী প্রার্থীদের সংসদে যোগ দেয়া নিয়ে সৃষ্ট মতানৈক্য থেকে ২০ দল ও ঐক্যফ্রন্টের শরিকদের সঙ্গে টানাপড়েন তৈরি হয়েছে। অনেক শরিক জোট থেকে বের হয়ে যাচ্ছে এমনকি অনেকেই নতুন করে বের হয়ে যাওয়ারও হুমকি দিচ্ছে। ২০ দলীয় জোটের নেতারা বলছেন, ঐক্যফ্রন্ট গঠিত হওয়ার পর ২০-দলীয় জোটের কার্যকারিতা কমে গেছে।

দুই জোটে টানাপড়েন এবং রাজনীতির বর্তমান পরিস্থিতিতে নিজেদের অবস্থানের পরিপ্রেক্ষিতেই বিএনপির মধ্যে নতুন রাজনৈতিক জোট বা মঞ্চ গঠনের প্রসঙ্গটি জোরালো হচ্ছে। বিএনপির একটি সূত্র জানায়, নতুন এই জোট গঠনের আলোচনা অনানুষ্ঠানিক ভাবে শুরু হয়েছে। জোট বা মঞ্চ ‘সর্বদলীয় সংগ্রাম ঐক্য পরিষদ’ নামে হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে এ জোটে প্রধান বাঁধা হয়ে দাঁড়াতে পারে জামায়াত প্রসঙ্গটি। জামায়াতকে নিয়ে ২০ দলীয় শরিকদের জোটে সম্মত করা গেলেও ঐক্যফ্রন্টের শরিকরা তাতে রাজি হবে না।

যদিও দুই জোটের বাইরে থাকা দলগুলোকে আনার চেষ্টায় বিএনপি ব্যর্থ হবে বলে মনে করা হচ্ছে। কেননা, একাদশ জাতীয় সংসদের নির্বাচনী জোটে ভেড়ানোর জন্য বাম গণতান্ত্রিক জোট ও ইসলামী আন্দোলন বাংলাদেশকেও আমন্ত্রণ জানানো হয়েছিল। তারা তাতে সাড়া দেয়নি। এবারও নতুনভাবে সরকারবিরোধী কোনো জোট বা রাজনৈতিক কোনো মঞ্চ তৈরি হলে সেখানে যাবে না তারা। বাম জোট জানায়, তারা নিজেদের মতোই আন্দোলন-সংগ্রাম করবে। এ ছাড়া ইসলামী আন্দোলন বাংলাদেশ মনে করে, নতুন যা-ই করুক, এদের কোনো জোটই কার্যকর হবে না।


©2014 - 2018. RajshahiNews24.Com . All rights reserved.
Design & Developed BY ThemesBazar.Com