বুধবার, ২২ মে ২০১৯, ০৭:৪৯ পূর্বাহ্ন

ক্যাবল ছাড়াই দেখা যাবে সব টিভি চ্যানেল

ক্যাবল ছাড়াই দেখা যাবে সব টিভি চ্যানেল

নিজস্ব প্রতিবেদক: বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে গ্রাহকদের আরো ঝকঝকে ছবি দেখাতে ডাইরেক্ট টু হোম (ডিটিএইচ) সেবা চালু করেছে বেক্সিমকো কমিউনিকেশন লিমিটেড। এর মাধ্যমে ক্যাবল ছাড়াই দেখা যাবে সব টিভি চ্যানেল।

 

বৃহস্পতিবার রাজধানীর গুলশানের একটি হোটেলে ডিটিএইচ সেবা আকাশের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা এবং বেক্সিমকো কমিউনিকেশন্সের ভাইস চেয়ারম্যান সালমান এফ রহমান, বেক্সিমকো কমিউনিকেশন্সের চেয়ারম্যান শায়ান এফ রহমান, প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ডিএস ফায়সাল হায়দার প্রমুখ।

 

কেবল সংযোগ ছাড়াই স্যাটেলাইট টিভি দেখার উন্নত প্রযুক্তি হচ্ছে ডাইরেক্ট টু হোম বা ডিটিএইচ। এ প্রযুক্তিতে গ্রাহক সরাসরি স্যাটেলাইট থেকে অনুষ্ঠান নিজের টিভিতে ডাউনলিংক করতে পারেন।

 

বেক্সিমকোর আকাশ ডিটিএইচ-এর হেড অব টেকনোলজি আনোয়ারুল আজিম এ তথ্য নিশ্চিত করে বলেন, দেশে প্রথমবারের মতো এ ধরনের সেবা আনতে যাচ্ছে বেক্সিমকো। এতে দেশ-বিদেশের একশোরও বেশি চ্যানেল দেখতে পারবেন গ্রাহকরা। এটি বাংলাদেশের গর্ব বঙ্গবন্ধু স্যাটেলাইটের সঙ্গে সংযুক্ত থাকবে।

 

আনোয়ারুল আজিম আরো বলেন, শুরুতে ব্যবহারকারীদের জন্য একটি প্যাকেজ চালু করা হবে। পর্যায়ক্রমে সব শ্রেণির ব্যবহারকারীদের জন্য ভিন্ন ভিন্ন প্যাকেজ থাকবে। প্রথম পর্যায়ে ঢাকা, চট্টগ্রাম এবং সিলেটে আকাশ ডিটিএইচ-এর সেবা চালু হচ্ছে। তবে কেউ চাইলে এই তিন শহরের বাইরে বসে ডিটিএইচ সেবা নিতে পারবেন।

 

সেক্ষেত্রে নিজ উদ্যোগে ডিটিএইচ স্থাপন, সংযোজন এবং ব্যবহার করতে হবে। তবে শিগগিরই সারা বাংলাদেশে বিক্রি ও সেবা কার্যক্রম সেবা চালু হচ্ছে।

 

টিভি দর্শকদের নতুন এক অভিজ্ঞতা দিতে বেক্সিমকো কমিউনিকেশন্স লিমিটেড চালু করেছে ডিটিএইচ সেবা ‘রিয়েল ভিউ’। ঢাকা, সিলেট এবং চট্টগ্রাম বিভাগে প্রতিষ্ঠানের অনুমোদিত ট্রেড পার্টনারদের থেকে সেবাটি গ্রহণ করতে পারবেন গ্রাহকরা।

 

বেক্সিমকো জানায়, বাংলাদেশে এ ধরনের সেবা (ডিরেক্ট-টু-হোম কানেকশন) তারাই প্রথম নিয়ে এসেছে।

 

অত্যাধুনিক এই সেবা উপভোগ করতে গ্রাহককে ‘রিয়েল ভিউ’ সেট-টপ বক্স ও ডিশ অ্যান্টেনা ক্রয় করতে হবে। ৪ হাজার ৪৯৯ টাকা সঙ্গে ভ্যাটসহ গ্রাহকরা দুই বছরের ওয়্যারেন্টিতে সেট টপ বক্সটি পাবেন। এছাড়া ১৬৪৪২, ০৯৬০৯৯৯৯০০০ এর মাধ্যমে যে কোনো সময়েই কাস্টমার কেয়ার সুবিধা পাওয়া যাবে।

 

সূত্র মতে, কর্তৃপক্ষ কর্তৃক স্বীকৃত ট্রেড পার্টনারদের ইন্সটলাররা গ্রাহকদের ইন্সটলেশন সুবিধা প্রদান করবে। গ্রাহক তার পছন্দমতো ডিশ অ্যান্টেনা স্যাটেলাইটের দিকে তাক করে বাসার দেয়াল, বারান্দা কিংবা ছাদে বসাতে পারবেন।

 

বেক্সিমকো কমিউনিকেশন্সের প্রধান নির্বাহী দিমিত্রি লেপিস্কি সেবাটি সম্পর্কে বলেন, ‘রিয়েল ভিউ’ গ্রাহকেরা প্যাকেজের আওতায় উ্ন্নত প্রযুক্তিতে ১০৫টি চ্যানেল দেখতে পারবেন।

 

পাঁচটি এইচডি (হাই ডেফিনেশন) চ্যানেলসহ সব জনপ্রিয় চ্যানেল থাকছে এই তালিকায়। এছাড়া অনুষ্ঠান রেকর্ড, স্মার্ট ইলেকট্রনিক প্রোগ্রাম গাইড ব্যবহার সহ বেশ কিছু সুবিধা উপভোগ করতে পারবেন।

 

চলতি বছরের আগস্টের মধ্যে ট্রেড পার্টনার নেটওয়ার্ক দেশের সব বিভাগে ছড়িয়ে দেয়ার পরিকল্পনা রয়েছে বেক্সিমকোর।


©2014 - 2018. RajshahiNews24.Com . All rights reserved.
Design & Developed BY ThemesBazar.Com