বুধবার, ২২ মে ২০১৯, ০৬:৫৮ পূর্বাহ্ন

সাইবার নিরাপত্তায় যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা ঘোষণা

সাইবার নিরাপত্তায় যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: ‘বিদেশি প্রতিপক্ষে’র হাত থেকে কম্পিউটার নেটওয়ার্ক সুরক্ষিত করতে জরুরি অবস্থা জারি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
বুধবার (১৫ মে) তিনি এ বিষয়ে একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন। ওই আদেশে বলা হয়েছে, জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হতে পারে এমন কোনো বিদেশি টেলিকম কোম্পানি ব্যবহার করতে পারবে না মার্কিন প্রতিষ্ঠানগুলো।

 

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র খবরে বলা হয়েছে, ট্রাম্প নির্বাহী আদেশে কোনো বিদেশি কোম্পানির নাম উল্লেখ করেননি। তবে বিশ্লেষকরা ইঙ্গিত দিচ্ছেন, ট্রাম্পের এই নির্বাহী আদেশ মূলত চীনা টেলিকমিউনিকেশন জায়ান্ট হুয়াওয়েকে নিয়েই।

 

ট্রাম্পের এ পদক্ষেপকে সমর্থন জানিয়ে দেশটির ফেডারেল কমিউনিকেশনস কমিশনের চেয়ারম্যান অজিত পাই বলেছেন, ‘যুক্তরাষ্ট্রের নেটওয়ার্ক সুরক্ষায় এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।’

 

যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশ হুয়াওয়ের বিরুদ্ধে চীনের হয়ে নজরদারি চালানোর অভিযোগ তুলেছে। তবে, চীনা কোম্পানিটি এসব অভিযোগ অস্বীকার করে আসছে।

 

চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের পাল্টাপাল্টি শুল্কারোপের ঘটনার মধ্যেই ট্রাম্প আইটি হুমকি মোকাবিলায় এই জরুরি অবস্থা জারি করলেন।


©2014 - 2018. RajshahiNews24.Com . All rights reserved.
Design & Developed BY ThemesBazar.Com