সোমবার, ১৭ জুন ২০১৯, ০৯:৩৫ পূর্বাহ্ন

সিদ্ধান্ত নিতে ভুল করায় বিএনপির করুণ পরিণতি, বিশেষজ্ঞদের মতামত

সিদ্ধান্ত নিতে ভুল করায় বিএনপির করুণ পরিণতি, বিশেষজ্ঞদের মতামত

নিউজ ডেস্ক : নিজেদেরকে দেশের অন্যতম বৃহত্তম রাজনৈতিক দল দাবি করলেও ভুলের কারণে রাজনীতিতে নিজেদের প্রতিষ্ঠিত করতে পারেনি বিএনপি। দেশের জন্য, দশের জন্য দৃশ্যমান কোন ভালো কাজ করতে না পারায় রাজনীতিতে কোণঠাসা হয়ে পড়েছে বিএনপি, এমনটাই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। বিএনপির দুর্গতির বিষয়ে জানতে চাইলে এমনটাই উত্তর দিয়েছেন তারা।

এই বিষয়ে রাজনৈতিক বিশ্লেষক সুভাস সিংহ রায় বলেন, বিএনপির অতীত রাজনীতিতে জনকল্যাণমূলক দৃশ্যমান উদহারণের অভাব রয়েছে। বিএনপির কার্যক্রম এতটাই বিতর্কিত যে তারা জনসম্মুখে তাদের অবদান তুলে ধরতে ভয় পায়। বিএনপি দুবার দেশ শাসন করে দেশের সুনাম ক্ষুণ্ণ করেছে। তাদের কারণে বাংলাদেশ দুর্নীতি, জঙ্গিবাদ, সন্ত্রাসবাদের আখড়ায় পরিণত হয়েছিল। উন্নয়নের বদলে দেশকে পিছিয়ে দেয়াই ছিল তাদের অর্জন।

তিনি এও বলেন, দলটির আসলে মুরোদ নেই জনগণের সামনে দাঁড়ানোর। রাজনৈতিক দল হিসেবে বিএনপির কর্মকাণ্ড অতীতেও যেমন বিতর্কিত ছিল বর্তমানেও সেই ধারা অব্যাহত রয়েছে। সুতরাং এই দলকে নিয়ে যারা ক্ষমতায় যাওয়ার স্বপ্ন দেখেন তারা আসলে বোকার স্বর্গে বাস করছেন। রাজনীতির নামে সীমাহীন দুর্নীতি ও কমিশন বাণিজ্য মেনে নিবে না দেশবাসী।

বিষয়টিকে ভিন্নভাবে ব্যাখ্যা করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সাবেক একজন অধ্যাপক বলেন, রাজনৈতিক সংকটের সময় বিএনপি রাইট রেসপন্স করতে পারেনি। বিএনপি ভুল পথে চলে গেছে। যেখানে আন্দোলন করা উচিত ছিল না, সেখানে আন্দোলন করেছে। আওয়ামী লীগের সাথে পাল্লা দেয়ার মতো দল বিএনপি নয়। বিএনপি অন্যান্য দলের মতো সংগঠিত নয়। যার কারণে তাদের এই বিভক্তি। বিভক্তি দূর করতে না পারলে জাতীয় পার্টির মতো ছোট ছোট উপদলে বিভক্ত হয়ে যেতে পারে বিএনপি।Ref: banglanewsbank


©2014 - 2018. RajshahiNews24.Com . All rights reserved.
Design & Developed BY ThemesBazar.Com