সোমবার, ১৭ জুন ২০১৯, ০৮:৩৫ পূর্বাহ্ন

অর্থ পাচার ঠেকাতে কেন্দ্রীয় ব্যাংকের নিয়ন্ত্রণ নেই: হাইকোর্ট

অর্থ পাচার ঠেকাতে কেন্দ্রীয় ব্যাংকের নিয়ন্ত্রণ নেই: হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক: ঋণ খেলাপিদের বিশেষ সুবিধা দিয়ে বাংলাদেশ ব্যাংকের জারি করা প্রজ্ঞাপনের কার্যকারিতা স্থগিত করেছেন হাইকোর্ট।
মঙ্গলবার (২১ মে) সকালে হাইকোর্টের একটি বেঞ্চ এ আদেশ দেন। ঋণ খেলাপিদের নিয়ে মামলা বিচারাধীন থাকা অবস্থায় বিশেষ সুবিধা দিয়ে কেন্দ্রীয় ব্যাংকের এমন প্রজ্ঞাপনে আদালত ক্ষোভ প্রকাশ করেন। একই সঙ্গে অর্থ পাচার ঠেকাতে কেন্দ্রীয় ব্যাংকের নিয়ন্ত্রণ নেই বলেও মন্তব্য করেন হাইকোর্ট।

 

কাগজে-কলমে হিসাবের খাতা থেকে বাদ দেয়া অনাদায়ী ঋণসহ ব্যাংকখাতে খেলাপী ঋণের পরিমাণ প্রায় ১ লাখ ৩০ হাজার কোটি টাকা। এই খেলাপী ঋণ কমাতে গত ২৫ মার্চ ২ শতাংশ ডাউন পেমেন্টে ৭ শতাংশ সুদে ঋণ নিয়মিত করার সুযোগ দেয়ার ঘোষণা দেন অর্থমন্ত্রী।

 

গেল বৃহস্পতিবার নানা সমালোচনার জেরে সে সিদ্ধান্ত থেকে কিছুটা সরে প্রজ্ঞাপণ জারি করে বাংলাদেশ ব্যাংক। এতে বলা হয়, বকেয়া ঋণের ২ শতাংশ টাকা জমা দিয়েই ঋণ নিয়মিত করা যাবে। এতে সুদ হার হবে সর্বোচ্চ ৯ শতাংশ। আর একবছরের ঋণ পরিশোধে বিরতিসহ সর্বোচ্চ ১০ বছরের মধ্যে টাকা পরিশোধ করতে পারবেন।

 

শীর্ষঋণ খেলাপীদের বিশেষ সুবিধা দিতে এই প্রজ্ঞাপন জারি করা হয়েছে, এমন সমালোচনার মধ্যেই মঙ্গলবার এই প্রজ্ঞাপণের কার্যকারিতা স্থগিত করে হাইকোর্ট। হাইকোর্ট জানায়, হাজার হাজার কোটি টাকা পাচার হয়ে গেলেও নিয়ন্ত্রক প্রতিষ্ঠানটির কোন নিয়ন্ত্রণ নেই।

 

আদালতের অবস্থানের সাথে একমত অর্থনীতিবিদরাও।


©2014 - 2018. RajshahiNews24.Com . All rights reserved.
Design & Developed BY ThemesBazar.Com