বুধবার, ২১ অগাস্ট ২০১৯, ১০:৫৭ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
প্রকৃতপক্ষে আ’ লীগ সরকারই আলেমদের কল্যাণে কাজ করে : মেয়র লিটন ভয়াবহ গ্রেনেড হামলার ১৫তম বার্ষির্কী আজ প্রাথমিক শিক্ষকদের চর এলাকায়, আসছে চর ভাতা প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে নানা প্রকল্প গ্রহণ করেছে সরকার, রাসিক মেয়র অপহরণ নয় প্রেমের টানে প্রেমিকের সঙ্গে পালিয়েছিল স্কুলছাত্রী : পুলিশ সুপার রাজশাহীতে ছেলে হারানো ডিডির সূত্র ধরে ল্যাপটপ উদ্ধার: শিক্ষার্থী আটক রাজশাহীর ভদ্রা পার্কে আপত্তিকর অবস্থায় ৯ শিক্ষার্থী ধরা গোদাগাড়ীতে স্ত্রীর উপর অভিমান করে প্রবাসী যুুবকের আত্মহত্যা বাগমারায় জেলা প্রশাসকরে মতবিনিময় সভা রাজশাহীর বঙ্গবন্ধু হাইটেক পার্কে কাজের সুযোগ হবে ১৪ হাজার তরুণের

ইফতারে তরমুজের স্মুদি

ইফতারে তরমুজের স্মুদি

নিজস্ব প্রতিবেদক: সারাদিন রোজা রাখা ও গরমে ঘামের সঙ্গে শরীর থেকে অতিরিক্ত পানি বের হয়ে যাচ্ছে। ইফতারে শরীরে পানির চাহিদা পূরণে খেতে পারেন তরমুজের স্মুদি।

 
বিভিন্ন ধরনের জুসের মধ্যে তরমুজের স্মুদি অন্যতম। তরমুজের শতকরা ৯২ ভাগই পানি। তাই তরমুজ খেলে সহজেই পানির তৃষ্ণা মেটে। তরমুজে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, বিটা ক্যারোটিন। বিটা ক্যারোটিন চোখ ভালো রাখে।

 

 

এছাড়া তরমুজের স্মুদি খেলে ত্বক উজ্জ্বল ও সুস্থ থাকে। কারণ, ভিটামিন এ ত্বককে ইনফেকশন থেকে রক্ষা করে ত্বকের সুরক্ষা দেয়। তরমুজের শরবত হাঁপিয়ে যাওয়া প্রাণটা জুড়িয়ে যাবে। তরমুজ গরমেরই ফল। গরমের মৌসুমে হাত বাড়ালেই বাজারে পাবেন তরমুজ।

 

 

কেন খাবেন তরমুজের স্মুদি?

তরমুজের স্মুদি গরমে শরীর ঠান্ডা রাখে,তরমুজের থাকা অ্যামাইনো অ্যাসিড ক্রমাগত নাইট্রিক অক্সাইড তৈরি করে রক্তের স্বাভাবিক কার্যপ্রণালি বজায় রাখে, প্রচুর পরিমাণে ভিটামিন এ, এতে রয়েছে বিটা ক্যারোটিন যা চোখ ভালো রাখে, ত্বক উজ্জ্বল ও সুস্থ থাকে, ভিটামিন বি৬, ভিটামিন বি১ শরীরে এনার্জি তৈরিতে সাহায্য করে, শরীরের পানিশূন্যতা দূর করে, উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণ করে, কিডনিতে পাথর হওয়ার ঝুঁকিও কমায়, অতিবেগুনি রশ্মির ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করে, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, প্রোস্টেট ক্যানসার, কোলন ক্যানসার ও ফুসফুসের ক্যানসারের ঝুঁকি কমে।

 

তরমুজের স্মুদি তৈরির রেসিপি জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া। আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন তরমুজের স্মুদি।

 

উপাদান

দুই টেবিল চামচ ম্যাঙ্গো জ্যাম, এক টেবিল চামচ মধু, এক কাপ দই, দুই কাপ তরমুজ, দুটি পুদিনা পাতা, বরফের টুকরো, সামান্য দারুচিনি

 

যেভাবে তৈরি করবেন

ব্ল্যান্ডারের মধ্যে তরমুজ, মধু ও পুদিনা পাতা ব্ল্যান্ড করুন। এর মধ্যে দই ও দারুচিনি দিয়ে আবার ব্ল্যান্ড করুন। এবার একটি গ্লাসের মধ্যে মিশ্রণটি নিন। গ্লাসের মধ্যে ম্যাঙ্গো জ্যাম ও আইস কিউব দিন। ইফতারের সময় পান করতে পারেন মজাদার এই স্মুদি।


©2014 - 2018. RajshahiNews24.Com . All rights reserved.
Design & Developed BY ThemesBazar.Com