শনিবার, ১৬ নভেম্বর ২০১৯, ০৫:৪৫ পূর্বাহ্ন

শবে কদরের রাতে ২০ লাখ মুসল্লির উপচে পড়া ভিড় মক্কা-মদিনায়

শবে কদরের রাতে ২০ লাখ মুসল্লির উপচে পড়া ভিড় মক্কা-মদিনায়

নিজস্ব প্রতিবেদক:সৌদি আরবে পবিত্র মক্কা ও মদিনায় গতকাল শুক্রবার জুমার নামাজ, এশা ও তারাবির নামাজ এবং শবে কদরের (২৭ রমজান) রাতে ধর্মপ্রাণ সকল মুসল্লিদের উপচে পড়া ভিড় জমেছিল।সমগ্র বিশ্বের নানা দেশ থেকে ২০ লাখেরও অধিক ধর্মপ্রাণ মুসল্লি ইবাদাত বন্দেগীর মাধ্যমে দিন-রাত্রি পার করেছেন। বিষয়টি নিশ্চিত করেছেন সৌদি আরব থেকে প্রকাশিত জাতীয় দৈনিক সাউদি গেজেট।

 

প্রতিবেদন থেকে জানা যায়, শুক্রবার (৩১ মে) ছিল জুমা এবং দিবাগত রাতে হাজার মাসের চেয়ে শ্রেষ্ঠ রাত্রি লাইলাতুল কদরের রাত। জুমা ও লাইলাতুল কদর মিলে যাওয়ায় মক্কা ও মদিনাতে ধর্মপ্রাণ মুসল্লিদের নজিরবিহীন জমায়েত হয়।বিপুল সংখ্যক ধর্মপ্রাণ মুসল্লিদের নির্বিঘ্নে ও ভাবগাম্ভীর্য পরিবেশে মক্কা ও মদিনায় জুমা, আসর, মাগরিব, এশা এবং তারাবির নামাজ শেষে শবে কদরের নফল নামাজ পড়ার সুযোগ করে দেয় সৌদি সরকার। নেওয়া হয় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা।

 

মক্কা ও মদিনার দুটি মসজিদ সরাসরি বাদশা সালমানের তত্ত্বাবধানে পরিচালিত হয়। গতকাল শুক্রবার সকাল থেকেই মক্কা ও মদিনার মসজিদ প্রাঙ্গণে মুসল্লিদের ভিড় বাড়তে থাকে। মসজিদের প্রতিটি ফ্লোর ছিল মুসল্লিদের ভিড়ে ঠাসা।জুমার নামাজের সময় মক্কা হারাম শরীফের বাইরেও অনেক দূরে রাস্তায় মুসল্লিরা নামাজ আদায় করেছেন।

 

অনেকেই নামাজ পড়তে গিয়ে ওখানে দিন শেষে ইফতার করেন। ওখানে অবস্থান করে ওয়াক্তের নামাজ, তারাবি ও লাইলাতুল কদরের নামাজ আদায় করেন এবং কুরআন তেলাওয়াত করেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন

©2014 - 2019. RajshahiNews24.Com . All rights reserved.
Design & Developed BY ThemesBazar.Com