বুধবার, ২১ অগাস্ট ২০১৯, ০২:২৫ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
প্রকৃতপক্ষে আ’ লীগ সরকারই আলেমদের কল্যাণে কাজ করে : মেয়র লিটন ভয়াবহ গ্রেনেড হামলার ১৫তম বার্ষির্কী আজ প্রাথমিক শিক্ষকদের চর এলাকায়, আসছে চর ভাতা প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে নানা প্রকল্প গ্রহণ করেছে সরকার, রাসিক মেয়র অপহরণ নয় প্রেমের টানে প্রেমিকের সঙ্গে পালিয়েছিল স্কুলছাত্রী : পুলিশ সুপার রাজশাহীতে ছেলে হারানো ডিডির সূত্র ধরে ল্যাপটপ উদ্ধার: শিক্ষার্থী আটক রাজশাহীর ভদ্রা পার্কে আপত্তিকর অবস্থায় ৯ শিক্ষার্থী ধরা গোদাগাড়ীতে স্ত্রীর উপর অভিমান করে প্রবাসী যুুবকের আত্মহত্যা বাগমারায় জেলা প্রশাসকরে মতবিনিময় সভা রাজশাহীর বঙ্গবন্ধু হাইটেক পার্কে কাজের সুযোগ হবে ১৪ হাজার তরুণের

বয়সের কারণে কি রোজা মাফ হয়?

বয়সের কারণে কি রোজা মাফ হয়?

নিজস্ব প্রতিবেদক:বয়স বেশি রোজা হলে রোজা রাখার প্রয়োজন হয় না বলে অনেকে মন্তব্য করে থাকেন। কিছু বইয়েও এমন মন্তব্য পাওয়া যায়। তবে এই মন্তব্য সঠিক নয়।
নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক বিষয়ে একটি বেসরকারি টেলিভিশনের প্রশ্নোত্তর অনুষ্ঠান এ প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মাদ সাইফুল্লাহ।

 

রমজানের বিশেষ ওই অনুষ্ঠানে এক দর্শক টেলিফোনে প্রশ্নে করেছিলেন, বয়স বেশি হলে রোজা আল্লাহ মাফ করে দেন কি না।

 

দর্শকের প্রশ্নটি ছিল, অনেক বইয়ে লেখে, ৬০ বছরের পরে রোজা আল্লাহ মাফ করে দেন। এ ব্যাপারে একটু জানতে চাই।

 

উত্তরে ড. মুহাম্মাদ সাইফুল্লাহ বলেন, ৬০ বছর পর রোজা মাফ হয়ে যায়, এ ধরনের বক্তব্য কোরআন ও হাদিস দ্বারা সাব্যস্ত হয়নি। যতক্ষণ পর্যন্ত শারীরিক সক্ষমতা থাকবে, সিয়াম পালন করে যেতে হবে। বয়স ১২০ বা যত বছরই হোক না কেন।

 

তিনি বলেন, আবার ২৫ বছর বা ৩০ বছর কারো বয়স, কিন্তু সে শারীরিকভাবে অক্ষম, তাহলে তার পক্ষ থেকে ইসলাম সিয়াম উঠিয়ে নিয়েছে এবং সে ফিদিয়া দেবে।


©2014 - 2018. RajshahiNews24.Com . All rights reserved.
Design & Developed BY ThemesBazar.Com