সোমবার, ১৭ জুন ২০১৯, ০৮:৩৩ পূর্বাহ্ন

ডায়াবেটিসের নতুন ওষুধ আবিস্কার

ডায়াবেটিসের নতুন ওষুধ আবিস্কার

ডায়াবেটিস প্রতিরোধে নতুন এক ওষুধ আবিস্কৃত হয়েছে। এমনটাই দাবি করেছেন মার্কিন বিজ্ঞানীরা। বিজ্ঞানীদের দাবি, এই ওষুধ প্রয়োগে টাইপ-১ ডায়াবেটিসকে অন্তত দু’বছর বা তার বেশি সময় পিছিয়ে দেওয়া সম্ভব হবে।

দ্য নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে নতুন এই ওষুধের সাফল্য সংক্রান্ত গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের ডায়াবেটিস ও কিডনির চিকিত্সা সংক্রান্ত এক প্রতিষ্ঠানে গবেষণাটি হয়েছে বলে জানা গেছে।

ওই গবেষণার সঙ্গে যুক্ত বিজ্ঞানী লিজা স্পেন জানিয়েছেন, যাদের বংশগতভাবে ডায়াবেটিসের সম্ভাবনা রয়েছে, তাদের আগে থেকে নজরদারিতে থাকতে হবে।

বিজ্ঞানী লিজা স্পেনের দাবি, ডায়াবেটিসের সম্ভাবনা দেখা গেলেই তারা যদি এই ওষুধ গ্রহণ করেন তবে তাদের ডায়াবেটিস দু’বছর, এমনকি কোনও কোনও ক্ষেত্রে তারও বেশি সময় ঠেকিয়ে রাখা যেতে পারে।

তিনি জানান, বংশগত কারণে ডায়াবেটিসের সম্ভাবনা রয়েছে এমন ৮ থেকে ৪৯ বয়সি ৭৬ জনের ওপর গবেষণাটি চালানো হয়। সেখানে এই নতুন ওষুধটির সাফল্য মিলেছে।

প্রসঙ্গত, আমাদের শরীরের টি-সেল যখন ইনসুলিন উৎপাদনকারী বিটা সেলকে নষ্ট করে দেয়, তখন টাইপ-১ ডায়াবেটিস দেখা দেয়। রক্তে সুগার বা শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে ইনসুলিন।
সূত্র : আনন্দবাজার


©2014 - 2018. RajshahiNews24.Com . All rights reserved.
Design & Developed BY ThemesBazar.Com