সোমবার, ২৬ অগাস্ট ২০১৯, ০১:৪৬ পূর্বাহ্ন

কৃষকদের লাভবান করতে আরো ধান ক্রয় করবে সরকার

কৃষকদের লাভবান করতে আরো ধান ক্রয় করবে সরকার

চলতি মৌসুমে বাজারে ধানের দাম পড়ে যাওয়ায় কৃষকদের লাভবান করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে কৃষকদের কাছ থেকে সরাসরি আরও অতিরিক্ত আড়াই লাখ টন ধান ক্রয়ের সিদ্ধান্ত গ্রহণ করেছে সরকার। আগে সরকার দেড় লাখ টন কেনার সিদ্ধান্ত নিলেও প্রধানমন্ত্রীর নির্দেশের পর অতিরিক্ত আরো ধান কেনার নতুন এই সিদ্ধান্ত নিয়েছে খাদ্য মন্ত্রণালয়। ফলে এ মৌসুমে সরকারিভাবে সারাদেশের কৃষক থেকে মোট চার লাখ মেট্রিক টন ধান কেনা হবে। এতে কৃষক লাভবান না হলে ধান কেনার পরিমাণ আরও বাড়ানো হবে সরকারিভাবে।

এ বছর বোরো মৌসুমে সরকার ১০ লাখ টন সিদ্ধ চাল, দেড় লাখ টন আতপ চাল এবং দেড় লাখ টন বোরো ধান এবং ৫০ হাজার টন গম কেনার সিদ্ধান্ত নেয় প্রাথমিক ভাবে। ২৫ এপ্রিল থেকে প্রতি কেজি ধান ২৬ টাকা এবং প্রতি কেজি চাল ৩৬ টাকায় কিনছে সরকার। কিন্তু কতিপয় সিন্ডিকেট ইচ্ছামতো দাম নির্ধারণ করলে ধান নিয়ে অসহায় অবস্থায় পড়েন কৃষকরা। উৎপাদন খরচ না ওঠায় বিপাকে পড়েন কৃষকরা। পরবর্তীতে কৃষকদের ক্ষতির হাত থেকে বাঁচাতে বিশেষ নজরদারির মাধ্যমে সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয়ের কার্যক্রম শুরু করে। এরই ধারাবাহিকতায় কৃষকদের লাভবান করতে নতুন করে আরো অতিরিক্ত ধান ক্রয়ের সিদ্ধান্ত গ্রহণ করেছে সরকার।

এ বিষয়ে খাদ্যমন্ত্রী জানান, কৃষিবান্ধব সরকারের প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী আমরা আরও আড়াই লাখ টন ধান কৃষকের কাছ থেকে কিনব। এতেও বাজার না উঠলে ধান কেনার পরিমাণ আরও বাড়ানো হবে। কৃষক যেন নায্যমূল্য পান। তিনি বলেন, এখন পর্যন্ত কৃষকের কাছ থেকে ৩০ হাজার টন বোরো ধান কেনা হয়েছে। এক লাখ ২০ হাজার টন ধান কেনা এখনো বাকি আছে। নতুন করে আরো আড়াই লাখ টন ধান কেনার সিদ্ধান্ত হওয়ায় এবার সব মিলিয়ে মোট চার লাখ টন বোরো ধান কৃষকের কাছ থেকে কিনবে সরকার। দেশের খাদ্য গুদামের মোট ধারণক্ষমতার ব্যাপারে খাদ্যমন্ত্রী জানান, বর্তমানে দেশের খাদ্য গুদামগুলোর ধারণ ক্ষমতা ১৯ লাখ ৬০ হাজার মেট্রিক টন। বর্তমানে গুদামে মজুদ আছে ১৪ লাখ মেট্রিক টন খাদ্যশস্য। প্রধানমন্ত্রী নির্দেশনা মতো আমরা আরও আড়াই লাখ মেট্রিক টন ধান কৃষকের কাছ থেকে কিনব। কৃষক যেন ন্যায্যমূল্য পান এ জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধান কেনার নির্দেশ দিয়েছেন। কৃষকরা যেন লাভবান হন সেই প্রচেষ্টা সরকারের পক্ষ থেকে অব্যাহত রয়েছে।’

এবার সরকারিভাবে সিদ্ধান্ত ছিল এ মৌসুমে ১২ লাখ মেট্রিক টন চাল ও দেড় লাখ টন ধান কেনার। কিন্তু এবার বোরো ধান বেশি উৎপাদন হওয়ায় কৃষকরা ধানের দাম বেশি পাচ্ছেন না। তাই কৃষকদের লাভবান করার জন্য আরো আড়াই লাখ টন ধান কৃষকের কাছ থেকে সরাসরি কেনার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। পাশাপাশি কৃষকদের স্বার্থ সংরক্ষণে সরকারের পক্ষ থেকে কৃষি খাতে ভর্তুকির আরো বাড়ানোরও সিদ্ধান্ত নিয়েছে সরকার।


©2014 - 2018. RajshahiNews24.Com . All rights reserved.
Design & Developed BY ThemesBazar.Com