শুক্রবার, ১৯ জুলাই ২০১৯, ১২:১৭ অপরাহ্ন

ডেপুটি ও সহকারী অ্যাটর্নি জেনারেলদের পদত্যাগের নির্দেশ

ডেপুটি ও সহকারী অ্যাটর্নি জেনারেলদের পদত্যাগের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক: সুপ্রিম কোর্টে সরকারের আইন কর্মকর্তা হিসেবে দায়িত্বরত ডেপুটি ও সহকারী অ্যাটর্নি জেনারেলদের মধ্যে যারা ২০১৭ সালের আগে নিয়োগ পেয়েছেন তাদেরকে পদত্যাগ করতে নির্দেশ দিয়েছেন রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

 

এ বিষয়ে আইনমন্ত্রী আনিসুল হকের চিঠি পাওয়ার পর আজ বৃহস্পতিবার দুপুরে সুপ্রিম কোর্টে অ্যাটর্নি জেনারেলের নিজ কার্যালয়ের কনফারেন্স রুমে আইন কর্মকর্তাদের নিয়ে বৈঠক করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। সেখানে তিনি তাদের এ নির্দেশ দেন। ইতোমধ্যে একাধিক ডেপুটি ও সহকারী অ্যাটর্নি জেনারেল পদত্যাগপত্র জমা দেয়ার কথা জানিয়েছেন।

 
বর্তমানে মোট ৬৭ জন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এবং ১০৭ জন সহকারী অ্যাটর্নি জেনারেল দায়িত্ব পালন করছেন। তাদের মধ্যে ৩৩ জন ডেপুটি ও ৫৪ জন সহকারী অ্যাটর্নি জেনারেল ২০১৭ সালের আগে নিয়োগ পেয়েছেন বলে (অ্যাটর্নি জেনারেল) এজি অফিস সূত্র জানায়। পদত্যাগপত্র গৃহীত হওয়া না পর্যন্ত তারা দায়িত্ব পালন করে যাবেন বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল।

 

রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনার জন্য সুপ্রিম কোর্টের ডেপুটি ও সহকারী অ্যাটর্নি জেনারেল নিয়োগ দেয় সরকার। রাষ্ট্রপতির অনুমতিক্রমে আইন মন্ত্রণালয় এই নিয়োগ সংক্রান্ত কার্যক্রম পরিচালনা করেন। এর আগে আইনমন্ত্রী আনিসুল হক বিচার প্রশাসন ও প্রশিক্ষণ ইনস্টিটিউটে এক অনুষ্ঠানের পর বুধবার (২৭ জুন) সাংবাদিকদের জানান, ডেপুটি অ্যাটর্নি জেনারেল ও সহকারী অ্যাটর্নি জেনারেল পদে নতুন করে নিয়োগ দেয়া হবে।

 

 

এ কারণে ২০১৭ সালের আগে যারা নিয়োগ পেয়েছেন, তাদের পদত্যাগ করতে বলা হয়েছে। অ্যাটর্নি জেনারেলকে বিষয়টি চিঠির মাধ্যমে জানিয়েছি। যদিও এখন পর্যন্ত কোনো পদত্যাগপত্র আমার হাতে আসেনি। এখন আবারো তাদের (ডিএজি ও এএজিদের) পদত্যাগ করতে বলছি, বিষয়টি আপনাদের (সংবাদকর্মী) মাধ্যমে তাদের সবার কাছে পৌঁছে যাবে।’

 

 

তবে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, পুরনোদের সবাইকে হয়তো শেষ পর্যন্ত বাদ দেয়া হবে না। সব পদত্যাগপত্র হাতে পাওয়ার পর নতুন নিয়োগ দেয়া হবে। সে সময় পুরনো কেউ কেউ থেকে যেতে পারেন। যাদের পদত্যাগপত্র গৃহীত হবে, তারা বাদ যাবেন।


©2014 - 2018. RajshahiNews24.Com . All rights reserved.
Design & Developed BY ThemesBazar.Com