শনিবার, ২০ জুলাই ২০১৯, ০৫:৫১ অপরাহ্ন

কারিগরি শিক্ষা বোর্ড পরীক্ষা ২০১৯: প্রশ্ন ফাঁস মুক্ত রাখতে তৎপর আইনশৃঙ্খলা বাহিনী

কারিগরি শিক্ষা বোর্ড পরীক্ষা ২০১৯: প্রশ্ন ফাঁস মুক্ত রাখতে তৎপর আইনশৃঙ্খলা বাহিনী

বর্তমান সরকারের বিগত সময়ের বিভিন্ন বোর্ড পরীক্ষা প্রশ্ন ফাঁস মুক্ত রাখার সফলতা ধরে রাখতে ২০১৯ সালের কারিগরি শিক্ষা বোর্ড পরীক্ষাতেও তৎপর রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

জানা গেছে, ২৫ জুন থেকে শুরু হওয়া পরীক্ষাকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা মাঠ পর্যায়ের কাজ করে যাচ্ছেন। পরীক্ষাকে কেন্দ্র করে যেকোন ধরণের অপ্রীতিকর ঘটনা রুখে দিতে তৎপর রয়েছে বাহিনীর সদস্যরা।

সংশ্লিষ্টরা বলছেন, বিগত সময়ের ন্যায় এবারের কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষাতেও শতভাগ শৃঙ্খলতা ধরে রাখতে বদ্ধপরিকর আইনশৃঙ্খলা বাহিনী ও সরকার। এ প্রচেষ্টা অব্যাহত রাখা হবে।

জানা গেছে, অন্যান্য বোর্ড পরীক্ষার মতো কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষাতেও প্রশ্নপত্র ডিজাইন, প্রশ্নপত্র বিতরণে ডিজিটাল সিস্টেম ব্যবহার করা হচ্ছে। এছাড়া শিক্ষা কর্মকর্তা-কর্মচারীসহ সংশ্লিষ্ট সকলের ওপর নিয়মিত মনিটরিং করা হচ্ছে।

আইনশৃঙ্খলা বাহিনীর বিভিন্ন দায়িত্বশীল সূত্রগুলো বলছে, প্রশ্নপত্র ফাঁস চক্রকে হাতেনাতে ধরতে মাঠ পর্যায়ে ছদ্মবেশে সক্রিয় আছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। আগে থেকেই প্রতারক চক্রের একটি ডাটাবেজ তৈরি করা হয়েছে। যারা বিভিন্ন পরীক্ষাকে কেন্দ্র করে অপতৎপরতা চালায়। তাদের টার্গেট করা হয়েছে। এছাড়া যারা নতুন করে এই অপরাধের দিকে ধাবিত হবে তাদেরকে শনাক্ত করা হবে। তাই কুচক্রী মহলের ফাঁদে পা না দেয়ার জন্য শিক্ষার্থীদের সাবধানতা অবলম্বন করার কথাও বলা হচ্ছে।

সূত্র বলছে, বিভিন্ন সময়ে সংঘটিত প্রশ্নপত্র ফাঁসের মতো জঘন্য প্রতারণা রোধে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সতর্ক অবস্থান নিয়েছে। যদি কোনো শিক্ষার্থীর কাছে পরীক্ষার আগে ফাঁস হওয়ার নামে সত্য বা মিথ্যা প্রশ্নপত্র পাওয়া যায়, তাহলে ওই শিক্ষার্থীকেও আইনের আওতায় নেয়া হবে। এতে ওই শিক্ষার্থীর ক্যারিয়ার ধ্বংস হয়ে গেলে তার দায়-দায়িত্ব সংশ্লিষ্ট শিক্ষার্থী ও তার অভিভাবকদের নিতে হবে।

এছাড়া, প্রশ্নপত্র ফাঁসের প্রচারণার সঙ্গে বিভিন্ন সময় তৎপর থাকা বেশ কিছু ব্যক্তি, সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন পেজ, গ্রুপে জড়িতদের আইনশৃঙ্খলা বাহিনীর নজরদারিতে নেয়া হয়েছে। প্রশ্নপত্র ফাঁসের কোনো ইঙ্গিত কিংবা আভাস পেলেই তাৎক্ষণিক ভাবে কঠোর পদক্ষেপ গ্রহণ করবে আইনশৃঙ্খলা বাহিনী। প্রশ্নপত্র ফাঁস চক্রের সদস্যদের সন্ত্রাসী হিসেবে বিবেচনা করে কঠোর হাতে দমন করার ব্যাপারেও দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছে আইনশৃঙ্খলা বাহিনী। এ জন্য শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবকসহ সবার সহযোগিতা দরকার বলেও মনে করেন আইনশৃঙ্খলা বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা। সবাই ঐক্যবদ্ধ হলে কেউ এমন জঘন্য অপরাধ করার সুযোগ পাবে না বলেও মনে করেন তারা।


©2014 - 2018. RajshahiNews24.Com . All rights reserved.
Design & Developed BY ThemesBazar.Com