মঙ্গলবার, ২০ অগাস্ট ২০১৯, ০৪:৪২ পূর্বাহ্ন

নগরীতে মুক্তিযুদ্ধে গণহত্যার স্মৃতি ফলক উন্মোচন

নগরীতে মুক্তিযুদ্ধে গণহত্যার স্মৃতি ফলক উন্মোচন

মাসুদ রানা রাব্বানী: রাজশাহীতে মুক্তিযুদ্ধের স্মৃতিফলক উম্মোচন করা হয়েছে। আজ বৃহস্পতিবার বিকাল সাড়ে ৪টার দিকে নগরীর বোয়ালিয়া থানাধিন মোন্নাফের মোড়ে মুক্তিযুদ্ধে গণহত্যার স্থান চিহ্নিত করে সেখানে স্মৃতি ফলক উন্মোচন করা হয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ফলক উন্মোচন শেষে ফুলের শ্রদ্ধা জানান বাংলাদেশ ইতিহাস সম্মিলনি’র সভাপতি ও ১৯৭১ গণহত্যার আর্কাইভ খুলনার সভাপতি এবং ইতিহাসবিদ বঙ্গবন্ধু অধ্যাপক মুনতাসীর মামুন।

 

 

শ্রদ্ধা শেষে সকল শহীদদের আত্মার শান্তি কামনা করে দোয়া মোনাজাত করা হয়। এরপর বিকাল ৫টার দিকে নগরীর হাদির মোড়ে অবস্থিত আরেকটি গণহত্যার বদ্ধভূমিও পরিদর্শন করেন তিনি। সেখানে শহীদদের স্মরনে এক মিনিট নিরবতা পালন করা হয়। নিরবতা পালন শেষে গণহত্যায় সকল শহীদদের আত্মার শান্তি কামনা করে দোয়া মোনাজাত করা হয়।

 

 

এসময় উপস্থিত ছিলেন, বাংলাদেশ ইতিহাস সম্মিলনি’র সাধারণ সম্পাদক প্রফেসর মাহবুবর রহমান, একাত্তরের ঘাতক দালাল নিমূল কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক উপাধ্যাক্ষ কামরুজ্জামান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. সুজিত সরকার, মুক্তিযোদ্ধা পাঠাগার নেতা আব্দুল লতিফ চঞ্চল, মুক্তিযোদ্ধা শাহজাহান আলী বরজাহান, আলী আরসেলাম অপু, নিমূল কমিটির রাজশাহী নগরের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান উজ্জল, জেলার সহ-সাধারণ সম্পাদক শাহ আলম বাদশা ও মহিলা ইউনিটের সাধারণ সম্পাদক আয়েশা ইসলাম মুন্নি প্রমূখ।

 

 

উল্লেখ্য, মুক্তিযুদ্ধের সময় ১৫ই এপ্রিল মুনাফের মোড় এলাকায় পাকিস্থানি সেনারা গণহত্যা চালায়। ওই সময় পাকিস্থানী সেনারা তিনজন শহীদকে গুলি করে হত্যা করে। তারা হলেন, শহীদ জামাল উদ্দিন শেখ (৬৫) ও তার ছেলে শহীদ নাজিম উদ্দিন শেখ (২২) এবং নাজিমের বন্ধু শহীদ আলমগীর হোসেন।


©2014 - 2018. RajshahiNews24.Com . All rights reserved.
Design & Developed BY ThemesBazar.Com