সোমবার, ১৯ অগাস্ট ২০১৯, ০১:৪৮ পূর্বাহ্ন

নওগাঁর পূনর্ভবা নদীতে মাছ ধরার জন্য অবৈধ ভাবে কৃত্রিম বাঁধ নির্মাণ কাজ চলমান

নওগাঁর পূনর্ভবা নদীতে মাছ ধরার জন্য অবৈধ ভাবে কৃত্রিম বাঁধ নির্মাণ কাজ চলমান

নওগাঁ প্রতিনিধি: নওগাঁর সাপাহার উপজেলার জালসুখা সীমান্তের পূনর্ভবা নদীতে পানি উন্নয়ন বোর্ডের বাঁধের ব্লক সরিয়ে জিও-ফিল্টার নষ্ট করে মাছ ধরার জন্য বিভিন্ন গাছের কাঠ ও বাঁশ দিয়ে বাঁধ নির্মাণ করছে জালসুখা ও করমুডাঙ্গা গ্রামের কতিপয় ব্যক্তিরা। এ ঘটনায় স্থানীয়রা বাঁধা দিলে কিছুদিন পূর্বে বাঁধ নির্মাণ কাজ বন্ধ করে অভিযুক্তরা।

 

 
জানা গেছে, উপজেলার জালসুখা সীমান্তের ২৪২-৪ আর মেইন পিলারের পাসে পূনর্ভবা নদীতে পানি উন্নয়ন বোর্ডের বাঁধের ব্লক সরিয়ে জিও-ফিল্টার নষ্ট করে নিষিদ্ধ সুতি জাল দিয়ে মাছ ধরার জন্য জালসুখা গ্রামের জেলে সাদেকুল, মাহাবুর, মকবুল হোসেন, আব্দুন নূর, করমুডাঙ্গার জামালসহ ১০-১৫ জন ওই নদীতে ২মাস থেকে মেলোরিয়া গাছ, কাঠ, বাঁশ দিয়ে প্রায় ১শত মিটার এলাকাজুড়ে কৃত্রিম বাঁধ নির্মাণের কাজ শুরু করে।

 

 
এ ঘটনায় এলাকাবাসীর পক্ষে জালসুখা গ্রমের জহুরুল ইসলাম বাদী হয়ে নওগাঁ পানি উন্নয়ন বোর্ডে লিখিত অভিযোগ করলে সরেজমিনে তদন্ত করে পানি উন্নয়ন বোর্ডের পক্ষ থেকে বাঁধ নির্মাণ বন্ধসহ পুনরায় নিজ দায়িত্বে স্লোপের খননকৃত জায়গা ভরাটসহ মাটি কাটা থেকে বিরত থাকতে অভিযুক্তদের নোটিশ প্রদান করে। পানি উন্নয়ন বোর্ডের নোটিশের কোন তোয়াক্কা না করে অভিযুক্তরা তাদের বাঁধ নির্মাণ কাজ চলমান রেখেছে।

 

 
স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, ওই নদীর বাঁধ নির্মাণ হলে পানি ২থেকে ৩ হাত উচু-নিচু হয়ে পড়বে এবং সাইটের ব্লকগুলি ধ্বসে যাবে এবং নদীর তলাতে ৩ থেকে ৪ হাজার বস্তা বালি ফেলা হচ্ছে তাতে নদীর গভিরতা কমে যাবে। এতে স্থানীয় কৃষকরা ব্যাপক ক্ষতিগ্রস্থ্য ও নদী ভাঙ্গন সৃষ্টি হবে। বাঁধ নির্মাণ বন্ধের জন্য স্থানীয়রা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন এলাকার সচেতন মহল।

 

 
নওগাঁ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সুধাংশ কুমার বলেন অভিযোগের ভিত্তি আমরা একবার গিয়ে বাঁধ নির্মাণের কাজ বন্ধ করে দিয়ে আসছি এবং নোটিশ দিয়ে এসেছি। এরপরও যদি তারা পুনরায় অবৈধ ভাবে বাঁধ নির্মাণের কাজ শুরু করে থাকেন তাহলে অভিযোগ পেলে পুনরায় তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।


©2014 - 2018. RajshahiNews24.Com . All rights reserved.
Design & Developed BY ThemesBazar.Com