সোমবার, ১৯ অগাস্ট ২০১৯, ০১:০৩ পূর্বাহ্ন

দ্রুত ও স্বেচ্ছায় রোহিঙ্গা প্রত্যাবাসনের পক্ষে মালয়েশিয়া

দ্রুত ও স্বেচ্ছায় রোহিঙ্গা প্রত্যাবাসনের পক্ষে মালয়েশিয়া

নিজস্ব প্রতিবেদক: যত দ্রুত সম্ভব রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু করতে হবে বলে মনে করছে মালয়েশিয়া। তবে এজন্য মিয়ানমারের পাশাপাশি রোহিঙ্গাদেরও ফেরার মতো ইতিবাচক মনোভাব তৈরি করতে হবে।

 

রোববার রাতে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সাথে দ্বিপাক্ষিক বৈঠকের পর এসব কথা বলেন মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন বিন আব্দুল্লাহ।
মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, মালয়েশিয়া রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসন চায়। এ বিষয়ে যতটুকু সম্ভব সহযোগিতা প্রয়োজন তা করতে রাজি মালয়েশিয়া।

 

তিনি বলেন, রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার জন্য আমরা বাংলাদেশ সরকার ও জনগণকে সাধুবাদ জানাই। আমরা এই সংকটের সমাধানও চাই।

 

সাইফুদ্দিন আব্দুল্লাহ বলেন, আসিয়ানের সদস্য দেশ হিসেবে রোহিঙ্গা সংকটের সমাধান প্রত্যাশা করে মালয়েশিয়া। আমরা এই লক্ষ্যে কাজও করে চলেছি। তবে রোহিঙ্গাদের প্রত্যাবাসন প্রক্রিয়া দ্রুত শুরু করতে হবে। এজন্য মিয়ানমার সরকারের পাশাপাশি রোহিঙ্গাদেরও সেখানে ফিরে যাওয়ার জন্য ইতিবাচক মনোভাব তৈরি করতে হবে বলে মন্তব্য করেন তিনি।

 

 

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, মালয়েশিয়া আসিয়ানে রোহিঙ্গা ইস্যু নিয়ে বাংলাদেশের পক্ষে কাজ করবে। বাংলাদেশ রোহিঙ্গাদের নিরাপদ ও সম্মানজনক প্রত্যাবাসন চায়।

 

 

শনিবার (৬ জুলাই) তিন দিনের সফরে ঢাকায় আসেন মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন বিন আব্দুল্লাহ। এ দিনই তিনি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে কক্সবাজারে যান। রোববার ঢাকায় ফিরে দ্বিপাক্ষিক বৈঠক করেন। আজ সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে তার। সফরশেষে আজ ঢাকা ত্যাগ করবেন তিনি।


©2014 - 2018. RajshahiNews24.Com . All rights reserved.
Design & Developed BY ThemesBazar.Com