সোমবার, ২৬ অগাস্ট ২০১৯, ০২:০৩ পূর্বাহ্ন

ক্রিকেটেও মাঠে নামানো যাবে বদলি খেলোয়াড়

ক্রিকেটেও মাঠে নামানো যাবে বদলি খেলোয়াড়ক্রিকেটেও মাঠে নামানো যাবে বদলি খেলোয়াড়

মাথায় আঘাত পেয়ে কোনো ক্রিকেটার খেলতে না পারলে তার পরিবর্তে খেলোয়াড় নেয়া যাবে। আন্তর্জাতিক ক্রিকেটে এ নিয়মের অনুমোদন দিয়েছে আইসিসি। ঘরোয়া ক্রিকেটে দুই বছর পরীক্ষা-নিরীক্ষার পর অবশেষে এমন সিদ্ধান্তে উপনীত হলো ক্রিকেটের অভিভাবক সংস্থা।

আগামী ১ আগস্ট আইসিসির প্লেয়িং কন্ডিশনে এ ধারা যুক্ত হবে। ওই দিন থেকে নারী-পুরুষদের সব আন্তর্জাতিক ম্যাচে চালু হবে ‘কনকাশন রিপ্লেসমেন্ট’ নিয়ম। বিশ্বব্যাপী প্রথম শ্রেণির ক্রিকেটেও এ পদ্ধতি প্রযোজ্য হবে।

আইসিসি এক বিবৃতিতে জানায়, বদলি খেলোয়াড় নেয়ার সিদ্ধান্ত নেবেন দলের ফিজিও। ওই ক্রিকেটারকে অবশ্যই একই মানের হতে হবে। তাতে ম্যাচ রেফারির অনুমোদন থাকবে।

ক্রিকেট কমিটির সুপারিশ অনুযায়ী, স্লো ওভার রেটের শাস্তিতে পরিবর্তন এনেছে আইসিসি। টানা বা গুরুতর মন্থর ওভার রেটের কারণে অধিনায়ক আর নিষিদ্ধ হবেন না। আগে ক্যাপ্টেনের অর্ধেক জরিমানা করা হতো বাকি ক্রিকেটারদের। এখন দলপতির সমান তাদেরও জরিমানা গুনতে হবে।

শিগগির মাঠে গড়াচ্ছে টেস্ট চ্যাম্পিয়নশিপ। এ ক্ষেত্রে নতুন নিয়ম চালু করেছে আইসিসি। এ টুর্নামেন্টের ম্যাচে নির্ধারিত সময়ের পর করা প্রতিটি ওভারের জন্য দুটি করে কম্পিটিশন পয়েন্ট হারাতে হবে অভিযুক্ত দলকে।


©2014 - 2018. RajshahiNews24.Com . All rights reserved.
Design & Developed BY ThemesBazar.Com