বুধবার, ২১ অগাস্ট ২০১৯, ০৩:০৩ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
প্রকৃতপক্ষে আ’ লীগ সরকারই আলেমদের কল্যাণে কাজ করে : মেয়র লিটন ভয়াবহ গ্রেনেড হামলার ১৫তম বার্ষির্কী আজ প্রাথমিক শিক্ষকদের চর এলাকায়, আসছে চর ভাতা প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে নানা প্রকল্প গ্রহণ করেছে সরকার, রাসিক মেয়র অপহরণ নয় প্রেমের টানে প্রেমিকের সঙ্গে পালিয়েছিল স্কুলছাত্রী : পুলিশ সুপার রাজশাহীতে ছেলে হারানো ডিডির সূত্র ধরে ল্যাপটপ উদ্ধার: শিক্ষার্থী আটক রাজশাহীর ভদ্রা পার্কে আপত্তিকর অবস্থায় ৯ শিক্ষার্থী ধরা গোদাগাড়ীতে স্ত্রীর উপর অভিমান করে প্রবাসী যুুবকের আত্মহত্যা বাগমারায় জেলা প্রশাসকরে মতবিনিময় সভা রাজশাহীর বঙ্গবন্ধু হাইটেক পার্কে কাজের সুযোগ হবে ১৪ হাজার তরুণের

পারস্য উপসাগরে আরেকটি বিদেশি তেলবাহী ট্যাঙ্কার আটক ইরানের

পারস্য উপসাগরে আরেকটি বিদেশি তেলবাহী ট্যাঙ্কার আটক ইরানের

আন্তর্জাতিক ডেস্ক: তেল পাচারের অভিযোগে আরেকটি বিদেশি তেলবাহী ট্যাঙ্কার আটক করেছে ইরানের বিপ্লবী বাহিনী। এ সময় ট্যাঙ্কারটিতে সাতজন নাবিক ছিল। তাদেরকেও আটক করা হয়েছে। খবর বিবিসি।
ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে বলা হয়, ইসলামিক রেভ্যুলিউশনারি গার্ড কর্পসের (আইআরজিসি) নৌরক্ষীরা পারস্য উপসাগর থেকে একটি বিদেশি তেলের ট্যাঙ্কার জব্দ করেছে, যেটি তেল চোরাচালান করছিল। এ ঘটনায় জাহাজের ৭ নাবিককে আটক করা হয়েছে। ট্যাঙ্কারটিতে ৭ লাখ লিটার তেল ছিল।

ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের উত্তেজনা চলার মধ্যে জুলাইতে উপসাগরীয় এলাকা থেকে ব্রিটিশ পতাকাবাহী ট্যাঙ্কার স্টেনা ইম্পেরো আটক করে ইরান। ওই সময়ে আন্তর্জাতিকভাবে গুরুত্বপূর্ণ এই জাহাজ আটকে পরিবহন রুটে উত্তেজনা ছড়িয়ে পড়ে।

প্রাথমিকভাবে তেহরানের পক্ষ থেকে দাবি করা হয় ইরানের একটি মাছ ধরা নৌকার সঙ্গে ধাক্কা লাগার পর ব্রিটিশ ট্যাঙ্কারটি আটক করা হয়। পরে ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী জানান, আটকের সময় তাদের জাহাজটি ওমানের জলসীমায় ছিল।

প্রসঙ্গত, মার্কিন যুক্তরাষ্ট্র ইরানের সঙ্গে হওয়া পারমাণবিক চুক্তি থেকে নিজেদের প্রত্যাহার করে নিলে পশ্চিমাদের সঙ্গে ইরানের সম্পর্কে সংকট শুরু হয়। চলতি বছরে ওমান ও পারস্য উপসাগরে বিভিন্ন তেলের ট্যাংকারে হামলার ঘটনা ঘটেছে। যুক্তরাষ্ট্র ইরানকে এ সব হামলায় দায়ী করলেও ইরান তা অস্বীকার করে।

গত ৪ জুলাই ব্রিটেন নিয়ন্ত্রিত জিব্রাল্টার থেকে ইরানের তেলের ট্যাংকার আটক করে ব্রিটিশ রয়েল নৌসেনারা। যুক্তরাজ্যের দাবি ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা লঙ্ঘন করে ওই জাহাজে করে সিরিয়ায় তেল সরবরাহ করা হচ্ছিল। এর পরিপ্রেক্ষিতে ইরানও ব্রিটিশ পতাকাধারী তেলের ট্যাংকার জব্দ করেছিল।


©2014 - 2018. RajshahiNews24.Com . All rights reserved.
Design & Developed BY ThemesBazar.Com