সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ০৪:০০ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
চ্যালেঞ্জ মোকাবিলায় পুলিশকে প্রস্তুত থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর সাপাহারে কমিউনিটি পুলিশিং ফোরামের আলোচনা সভা অনুষ্ঠিত নওগাঁয় জেলা পর্যায়ে ৪৮তম আন্ত:স্কুল ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন রাণীনগরে গভীর নলক’পে বিদ্যুৎ সংযোগ না পাওয়ায় হুমকির মুখে কয়েকশত বিঘা জমির আবাদ ঠাকুরগাঁও জেলার হরিপুরে খাল খননের ফলে তলিয়ে যাচ্ছে ব্রীজ যোগাযোগ বিচ্ছিন্ন হতে পারে ১০টি গ্রাম শাহরুখ নিজেই পোস্ট করলেন ‘মন্নত’এর গণেশ পুজোর ছবি অবৈধভাবে সাগরপথে মালয়েশিয়ায় পালানোর সময় ১৬ রোহিঙ্গা আটক আফগানিস্তানকে ২-১ গোলে হারিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় সম্মেলন ডিসেম্বরে নাটোরে ট্রেনে কাটা পড়ে যুবক নিহত

২১ আগস্ট হামলা : তারেকের নির্বুদ্ধিতায় রাজনীতিতে প্রশ্নবিদ্ধ বিএনপি!

২১ আগস্ট হামলা : তারেকের নির্বুদ্ধিতায় রাজনীতিতে প্রশ্নবিদ্ধ বিএনপি!

নিউজ ডেস্ক : বাংলাদেশের রাজনীতিতে ভয়ালতম দিন হলো ২০০৪ সালের ২১শে আগস্ট। এদিন বিএনপি-জামায়াতের মদদপুষ্ট হরকাতুল জিহাদের (হুজি) সন্ত্রাসীরা তৎকালীন বিরোধী দলীয় নেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপর বোমা বর্ষণ করে। ভাগ্যক্রমে বেঁচে যান শেখ হাসিনা কিন্তু প্রাণ দিতে হয় ২৪ জন নিরপরাধ মানুষকে।

তৎকালীন বিএনপি-জামায়াতের পৃষ্ঠপোষকতায় জঙ্গিবাদের বিস্তারে দেশে সৃষ্টি হয়েছিল অস্থিতিশীল পরিস্থিতি। নৃশংসতম ও বীভৎস ২১ আগস্ট হামলার পর তৎকালীন বিএনপি-জামায়াত সরকারের অবহেলা এবং মামলাকে ভিন্নখাতে প্রবাহিত করার অপচেষ্টা সমালোচিত হয় দেশে-বিদেশে। মূলত ২১শে আগস্টের মতো ভয়াবহ ও রক্তক্ষয়ী ষড়যন্ত্রের জন্য পরবর্তীতে বিএনপিকে রাজনীতিতে চরম মূল্য দিতে হয়েছে। ২১ আগস্টের কারণে বিএনপির রাজনীতি অজনপ্রিয় হয়ে উঠেছে বলে মনে করেন রাজনৈতিক বিশ্লেষকরা। তাদের মতে, তারেক রহমানে নির্বুদ্ধিতা এবং হিংসাত্মক রাজনীতির জন্য বিএনপির চরম ক্ষতি হয়েছে, যার প্রায়শ্চিত্ত আগামীতেও দলটিকে করতে হবে বলেও মনে করছেন তারা।

২১ আগস্ট হামলা এবং তারেক রহমানে ষড়যন্ত্রে বিএনপির ক্ষতির বিষয়ে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ও রাজনৈতিক বিশ্লেষক অধ্যাপক ড. নেহাল করিম বলেন, ২১ আগস্ট হামলার পরিকল্পনা ছিলো বিএনপি তথা তারেক রহমানের সবচেয়ে বড় রাজনৈতিক ভুল। রাজনীতিতে একচ্ছত্র প্রভাব বিস্তার করতে জামায়াতের প্ররোচনায় তারেক ও বিএনপি নেতারা এই হামলার পরিকল্পনা এবং বাস্তবায়ন করেন। তাদের ভুলের কারণে বিএনপিকে চরম মূল্য দিতে হয়েছে। রাজনৈতিক শূন্যতা সৃষ্টির অপচেষ্টায় বিএনপি আজ নিজেই রাজনৈতিকভাবে শূন্যতায় ভুগছে।

তিনি আরো বলেন, আদালত প্রমাণ পেয়েছে আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে ওই গ্রেনেড হামলা চালানো হয় এবং তার জন্য বিএনপি সরকারের নীতিনির্ধারকেরা দায়ী৷ বিএনপির অনেক নেতা-কর্মী কিন্তু স্বীকার করবেন যে, ২১ আগস্টের হামলার ঘটনায় দলের ইমেজ নষ্ট হয়েছে। দেশবাসীর কাছে গ্রহণযোগ্যতা হারিয়ে ফেলেছে দলটি। বিএনপিকে নৈতিকভাবে অনেক দুর্বল করে দিয়েছে এই দুর্ঘটনা। তবে এটি সত্য যে, ২১ আগস্ট আওয়ামী লীগকে রাজনৈতিকভাবে সংহত করেছে৷ গ্রেনেড হামলার পর আন্তর্জাতিক মহলের কাছে বিএনপি সরকারের একটি নেতিবাচক চেহারা দাঁড়িয়েছে৷ বিএনপি এই ফাঁদ থেকে কিছুতেই বের হতে পারছে না৷ আওয়ামী লীগের গুরুত্বপূর্ণদের অনেকে মনে করেন, বিএনপির পক্ষে ২১ আগস্টের কালিমা মুছে ফেলা সহজ হবে না৷


©2014 - 2018. RajshahiNews24.Com . All rights reserved.
Design & Developed BY ThemesBazar.Com