সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ০৪:৫৯ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
চ্যালেঞ্জ মোকাবিলায় পুলিশকে প্রস্তুত থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর সাপাহারে কমিউনিটি পুলিশিং ফোরামের আলোচনা সভা অনুষ্ঠিত নওগাঁয় জেলা পর্যায়ে ৪৮তম আন্ত:স্কুল ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন রাণীনগরে গভীর নলক’পে বিদ্যুৎ সংযোগ না পাওয়ায় হুমকির মুখে কয়েকশত বিঘা জমির আবাদ ঠাকুরগাঁও জেলার হরিপুরে খাল খননের ফলে তলিয়ে যাচ্ছে ব্রীজ যোগাযোগ বিচ্ছিন্ন হতে পারে ১০টি গ্রাম শাহরুখ নিজেই পোস্ট করলেন ‘মন্নত’এর গণেশ পুজোর ছবি অবৈধভাবে সাগরপথে মালয়েশিয়ায় পালানোর সময় ১৬ রোহিঙ্গা আটক আফগানিস্তানকে ২-১ গোলে হারিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় সম্মেলন ডিসেম্বরে নাটোরে ট্রেনে কাটা পড়ে যুবক নিহত

ঘরেই তৈরি করুন মশা তাড়ানোর স্প্রে

ঘরেই তৈরি করুন মশা তাড়ানোর স্প্রে

ডেঙ্গু সারা দেশে এক আতংকে নাম। কারণ প্রতিদিনই ডেঙ্গুজ্বরে কেউ না কেউ মারা যাচ্ছে। ডেঙ্গু থেকে বাঁচতে হলে সবার আগে যে বিষয়টি প্রয়োজন তা হল সচেতন হওয়া। এ ছাড়া আপনার ঘরবাড়ি ও আশপাশ পরিষ্কার রাখতে হবে।
এডিস মশা স্বচ্ছ-পরিষ্কার পানিতে ডিম পাড়ে। তাই ডেঙ্গু প্রতিরোধে এডিস মশার ডিম পাড়ার উপযোগী স্থানগুলোকে পরিষ্কার রাখতে হবে। এ ছাড়া মশক নিধনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

তবে এই মশার তাড়ানোর জন্য ঘরোয়া স্প্রে বানিয়ে ব্যবহার করতে পারেন। যা আপনাকে মশা থেকে সুরক্ষিত রাখবে।

যেকোনো রোগ হওয়ার আগে তা প্রতিরোধ করতে হবে। কারণ রোগে আক্রান্ত হওয়ার আগে রোগ প্রতিরোধ ভালো।
তাই ডেঙ্গু প্রতিরোধ করতে যেমন ঘরবাড়ি ও তার আশপাশ পরিষ্কার রাখতে হবে। এছাড়া ঘরোয়া উপায়ে তৈরি করতে পারেন একটি স্প্রে। যা ব্যবহার করলে কাছেও ঘেষবে না মশা।

মশার তাড়ানোর ঘরোয়া স্প্রে বানিয়ে ব্যবহার করতে পারেন ত্বকে। আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন মশার স্প্রে।

উপকরণ

১০০ মিলি বেবি অয়েল, ১০০ গ্রাম রসুনের কোয়া, আধা লিটার রাবিং অ্যালকোহল।

প্রণালী

রসুনের কোয়া রাবিং অ্যালকোহলে ভিজিয়ে রাখুন ৪ দিন। এরপর বেবি অয়েল মিশিয়ে ত্বকের যেসব স্থানে মশা কামড়ায় সেসব স্থানে মিশ্রণটি কয়েক ফোঁটা ঘষে নিন।

সাবধানতা

চোখে বা চোখের আশেপাশের ত্বকে লাগাবেন না। এছাড়া শিশুদের ত্বকে দিতে পারেন। তবে ব্যবহারের ক্ষেত্রে সাবধান থাকতে হবে।


©2014 - 2018. RajshahiNews24.Com . All rights reserved.
Design & Developed BY ThemesBazar.Com