শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ০৬:২২ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
ডেন্ডারবাজি ও বিভিন্ন বরাদ্দকৃত অর্থ আর্তসাত করায় রুপপুর ইউনিয়ন চেয়ারম্যান আবুল হাসেমের পেশা ধানমন্ডি ক্লাবে অভিযানের পর ২৪ ঘন্টার জন্য সিলগালা যুবলীগের কেউ জড়িত থাকলে বহিস্কার করা হবে:যুবলীগের চেয়ারম্যান রাজশাহীতে তিন দিনব্যাপী প্রামাণ্য চলচ্চিত্র নির্মাণ কর্মশালা শুরু সিংড়ায় পুকুরে মাছ লুট করতে গিয়ে গণপিটুনির শিকার, আহত – ২  এবার চলছে ধানমন্ডি ক্লাবে র‌্যাবের অভিযান কলাবাগান ক্রীড়াচক্রেও ছিল ক্যাসিনো, হলুদ ইয়বাসহ সভাপতি আটক রাজশাহীতে ৯৯৯-এ ফোন: আগুনে পোড়া থেকে রক্ষা পেল এ্যাম্বুলেন্স রাজশাহীর চারঘাটে পদ্মার শাখা বড়াল নদীর স্লুইস গেটে ৩টি পচা লাশ উদ্ধার কলাবাগান ক্রীড়াচক্রে অভিযান শুরু

আমাজনকে বাঁচাতে বিমানে পানি ঢালছে বলিভিয়া

আমাজনকে বাঁচাতে বিমানে পানি ঢালছে বলিভিয়া

নিউজ ডেস্ক: বলিভিয়ার ভাইস প্রেসিডেন্ট আলভারো গার্সিয়া বলেছেন, ‘মার্কিন কোম্পানির কাছ থেকে ভাড়া করা একটি বিমানে আমাজনের আগুন নেভানোর চেষ্টা করছি আমরা। সুপার ট্যাংকার ওই বিমানটি ১ লাখ ৫০ হাজার লিটার অর্থাৎ ৪০ হাজার গ্যালন পানি বহনে সক্ষম।’

বলিভিয়া সরকারের জরুরি টাস্কফোর্সের প্রধান হলেন দেশটির ভাইস প্রেসিডেন্ট আলভারো গার্সিয়া। অভিযোগ আছে, দক্ষিণ আমেরিকার এই দেশটির কৃষকরাও মাটির উর্বরতা বৃদ্ধির জন্য ঐতিহ্যগতভাবে আগুন লাগানোর কাজটি করে থাকে।

সুপার ট্যাংকারটি আমাজনের অগ্নিনির্বাপণের কাজ শুরু করার আগে দেশটির বিমান বাহিনীর বিমান গিয়ে ক্ষতিগ্রস্ত এলাকা চিহ্নিত করে আসে। তারপরই গতকাল শুক্রবার থেকে পানি ঢালা শুরু হয়। সুপার ট্যাংকার বিমানটির সঙ্গে রয়েছে আরও তিনটি অতিরিক্ত হেলিকপ্টার ও ৫০০ অগ্নিনির্বাপণ কর্মী।

বলিভিয়ার প্রতিরক্ষামন্ত্রী জাভিয়ের জাবালেতা বলেছেন, ‘সান্তা ক্রুজ প্রদেশের উত্তরাঞ্চলে চারটি আকাশযান ভয়াবহ আগুনে শিকার আমাজনের ছয়টি স্থান চিহ্নিত করে পানি ঢালার কাজ করছে। প্রতিবেশী প্যারাগুয়ে ও ব্রাজিলকে অগ্নিনির্বাপণের জন্য পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছে দেশটি।

ব্রাজিলের অধীনে বনটির ৬০ শতাংশ থাকলেও যথাযথ পদক্ষেপ নিচ্ছে না দেশটি। দেশটির প্রেসিডেন্ট জায়ের বোলসোনারো বলেছেন, বিভিন্ন এনজিও আমাজনে আগুন দিয়েছে। আমাজনের ১৩ শতাংশ পেরু এবং ১০ শতাংশ অবস্থিত কলম্বিয়ায়।


©2014 - 2018. RajshahiNews24.Com . All rights reserved.
Design & Developed BY ThemesBazar.Com