সোমবার, ১৮ নভেম্বর ২০১৯, ১০:৪৮ পূর্বাহ্ন

জাতিসংঘের ১০ তরুণ পেশাজীবীর তালিকায় বাংলাদেশের মুজিব

জাতিসংঘের ১০ তরুণ পেশাজীবীর তালিকায় বাংলাদেশের মুজিব

নিউজ ডেস্ক: জাতিসংঘ গ্লোবাল কমপ্যাক্ট তাদের এসডিজি পাইওনিয়ার হিসেবে ১০ জন তরুণ পেশাজীবী ব্যবসায়ী নেতার নাম ঘোষণা করেছে। তাদের মধ্যে একজন হলেন বাংলাদেশের। মূলত যারা জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে ব্যতিক্রমী অবদান রাখছেন তাদের এই তালিকায় রাখা হয়েছে।

জাতিসংঘের এই দশ তরুণ পেশাজীবীর তালিকায় বাংলাদেশ থেকে নির্বাচিত হয়েছেন দেশের শীর্ষস্থানীয় তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারক প্রতিষ্ঠান ডিবিএল গ্রুপের সাসটেইনেবিলিটি ম্যানেজার মাশুক মুজিব চৌধুরী।

চলতি ২৩ থেকে ২৬ সেপ্টেম্বর নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৪ তম অধিবেশন অনুষ্ঠিত হবে। সেই অধিবেশন চলাকালীন জাতিসংঘের সদর দফতরে ২০১৯ সালের এসডিজি পাইওনিয়ার ‘কমপ্যাক্ট লিডার উইক’ অনুষ্ঠিত হবে।

এসডিজি পাইওনিয়াররা এসডিজির মিডিয়া জোনে ২৫ সেপ্টেম্বর স্থানীয় সময় বিকেল ৪টা ৩০ থেকে ৫টা ৩০ পর্যন্ত বক্তব্য রাখবেন। সেই অনুষ্ঠান সরাসরি সম্প্রচারিত হবে। ২০১৯ সালের পাইওনিয়ার বেছে নেয়া হয়েছে ৩৫ বছরের কম বয়সী বিভিন্ন কোম্পানির পেশাজীবীদের।

জাতিসংঘ গ্লোবাল কমপ্যাক্টের প্রধান নির্বাহী কর্মকর্তা এবং নির্বাহী পরিচালক লিসে কিঙ্গো বলেন, ‘ব্যতিক্রমী এই তরুণ পেশাজীবীরা আমাদের সামনে এই পথ দেখাচ্ছে যে যুগান্তকারী নানা উদ্ভাবন কীভাবে আজকের বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলা করে প্রয়োজনীয় লাভজনক ব্যবসায়ের সমাধান করতে পারে।’

মূলত জাতিসংঘ গঠিত একটি প্যানেল এই দশজন পাইওনিয়ার নির্বাচন করেছেন। বিভিন্ন দেশের সরকার, ব্যবসায়ী ও সুশীল সমাজের প্রতিনিধিদের সমন্বয়ে প্যানেলটি গঠিত। নির্বাচনী পক্রিয়ায় গ্লোবাল কমপ্যাক্টের এসডিজি বাস্তবায়নে ১০টি নীতিমালা নিয়ে তাদের অঙ্গিকারকেও বিবেচনায় রাখা হয়।

এসডিজি পাইওনিয়ার প্রোগ্রাম হলো জাতিসংঘে গ্লোবাল কমপ্যাক্টের আওতায় গোটা বিশ্বে স্থানীয় পর্যায়ে ব্যবসায়ের প্রচারণা, ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নে ব্যবসায়িক কৌশল নির্ধারণ ও সেই লক্ষ্যে সব ধরনের সহায়তা।

বাংলাদেশ ছাড়াও এবারের দশ পাইওনিয়ারের মধ্যে বাকি নয়জন হলেন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, পাকিস্তান, নেদারল্যান্ডস, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, কেনিয়া, কানাডা ও মিয়ানমারের তরুণ পেশাজীবী।

দয়া করে নিউজটি শেয়ার করুন

©2014 - 2019. RajshahiNews24.Com . All rights reserved.
Design & Developed BY ThemesBazar.Com