বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯, ০৩:১৬ পূর্বাহ্ন

বেড়েই চলেছে পেঁয়াজের ঝাঁজ

নিউজ ডেস্ক :পেঁয়াজ  রপ্তানিতে ভারতের মূল্যবৃদ্ধির প্রভাবে বাংলাদেশের বাজারে লাফিয়ে লাফিয়ে বাড়ছে পেঁয়াজের দাম। মাত্র একদিনের ব্যবধানে গতকাল পাইকারি ও খুচরা উভয় বাজারেই দাম বেড়েছে এই নিত্যপণ্যটির।

শনিবার ঢাকার বাজারে প্রতিকেজি পেঁয়াজ বিক্রি হয়েছে ৮০ টাকায়। অথচ আগের দিন রাতেও ভারতীয় পেঁয়াজ ৭৫ টাকায় বিক্রি হয়েছিল। তারও আগে গেল বুধবার থেকে ৫০ টাকার ভারতীয় পেঁয়াজ একলাফে ৭৫ টাকা হয়ে যায়।

এমতাবস্থায় রাজধানীর পাঁচটি স্থানে ট্রাক সেলে ৪৫ টাকা কেজিতে পেঁয়াজ বিক্রি করছে রাষ্ট্রায়ত্ত সংস্থা ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। তবে চাহিদার তুলনায় তা কম বলে ক্রেতাদের অভিযোগ।

রাজধানীর বাজার ঘুরে দেখা গেছে, দেশি পেঁয়াজ কেজিতে ৫ টাকা বেড়ে খুচরা বাজারে কেজি প্রতি বিক্রি হচ্ছে ৮৫ টাকায়। আর ভারতীয় পেঁয়াজও কেজিতে ৫ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৮০ টাকায়। অথচ শুক্রবার দুপুর পর্যন্তও দেশি পেঁয়াজ কেজি প্রতি বিক্রি হয়েছে ৮০ টাকা। আর ভারতীয় পেঁয়াজ কেজি প্রতি বিক্রি হয়েছে ৭৫ টাকা। ফলে সপ্তাহের ব্যবধানে দুই দফা বাড়লো পেঁয়াজের দাম।

খোলা বাজারে পেঁয়াজ বিক্রির পাশাপাশি গেল মঙ্গলবার পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে করণীয় ঠিক করতে সরকারি বিভিন্ন দপ্তর, আমদানিকারক ও ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করে বাণিজ্য মন্ত্রণালয়। বৈঠকের পর নতুন বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দিন এবং বাংলাদেশ ট্যারিফ কমিশনের সদস্য আবু রায়হান আল বিরুনি ঘোষণা দেন ২৪ ঘণ্টার মধ্যে পেঁয়াজের দাম কমবে। তবে দাম কমার পরিবর্তে বেড়েই চলেছে পেঁয়াজের দাম।

ক্রেতারা বলছেন, তাদের নাভিশ্বাস দেখার যেন কেউ নেই। আর ব্যবসায়ীরা বলছেন, পাইকারিতে দাম বাড়লে তাদের কিছুই করার নেই।

পলাশী বাজারের দোকানদার আজিমুল বলেন, আমদানি কম, পেঁয়াজের মৌসুমও শেষ। অপরদিকে চাহিদাও বেশি। সব মিলিয়ে বাজারে বেড়ে গেছে পেঁয়াজের দাম। সামনে পেঁয়াজের দাম আরও বাড়বে বলেও জানান এ ব্যবসায়ী।

এ কাঁচাবাজারে আসা বুয়েটের এক কর্মকর্তা বলেন, ‘গত সপ্তাহ থেকে পেঁয়াজের দাম বেড়েছে। গত সপ্তাহে যেখানে ৭৫ টাকায় দেশি পেঁয়াজ আর ভারতীয় পেঁয়াজ ৭০ টাকায় কিনেছেন সেখানে আজ কেজিতে ১০ টাকা বেশি।’

‘সরকারের উচিত বাজার মনিটরিং করা। নয়তো আমাদের মতো চাকুরিজীবিদের রাজধানীতে থাকাটাও আরও কষ্টসাধ্য হয়ে যাবে।’

দয়া করে নিউজটি শেয়ার করুন

©2014 - 2019. RajshahiNews24.Com . All rights reserved.
Design & Developed BY ThemesBazar.Com