শনিবার, ১৯ জানুয়ারী ২০১৯, ১১:০৯ অপরাহ্ন

মাতৃত্বকালীন ভাতা পাচ্ছেন ৭০ লাখ মা

মাতৃত্বকালীন ভাতা পাচ্ছেন ৭০ লাখ মা

নিউজ ডেক্স: দেশের ৭০ লাখ দরিদ্র মা জনপ্রতি মাসিক ৮০০ টাকা হারে মাতৃত্বকালীন ভাতা পাচ্ছেন বলে জানিয়েছেন মহিলা ও শিশু বিষয়কমন্ত্রী বেগম মেহের আফরোজ চুমকি।

মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য সফুরা বেগমের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।নারী ও শিশুদের জন্য চলমান কর্মসূচির কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, ভিজিডি কর্মসূচির মাধ্যমে সরকারের নিজস্ব অর্থায়নে ১০ লাখ অতি দরিদ্র গ্রামীণ মহিলাদের মাসিক ৩০ কেজি চাল সহায়তা, দরিদ্র মায়ের জন্য মাতৃত্বকালীন ভাতা প্রদান কর্মসূচির মাধ্যমে সারাদেশে চার হাজার ৫৬০ ইউনিয়নের ৭০ লাখ উপকারভোগীকে জনপ্রতি ৮০০ টাকা হারে ভাতা, কর্মজীবী ল্যাকটেটিং মাদার সহায়তা তহবিল কর্মসূচির মাধ্যমে ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর ও চট্টগ্রামের বিজিএমইএ ও বিকেএমইএর পোশাক কারখানা এবং সিটি কর্পোরেশন, পৌরসভার এবং জেলা ও উপজেলা পর্যায়ে নির্বাচিত দুই লাখ ৫০ হাজার উপকারভোগীকে জনপ্রতি মাসিক ৮০০ টাকা হারে ভাতার পাশাপাশি স্বাস্থ্য ও পুষ্টিসহ বিভিন্ন বিষয়ে সচেতনতামূলক প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

এছাড়া দুঃস্থ মহিলা ও শিশু সাহায্য তহবিলের তিন কোটি ২১ লাখ টাকা মূলধনের লভ্যাংশের অর্থ হতে দুঃস্থ, অসহায় মহিলা ও শিশুকে আর্থিক সহায়তা দেয়া হচ্ছে বলেও জানান মন্ত্রী।

ঢাকা-১১ আসনের এ কে এম রহমতুল্লাহর এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, সিলেট, খুলনা, বরিশাল, রংপুর, ফরিদপুর ও কক্সবাজার মেডিকেল কলেজ হাসপাতালে মোট ৯টি ওয়ান-স্টোপ ক্রাইসিস সেন্টার (ওসিসি) স্থাপন করা হয়েছে।

শারীরিক, যৌন এবং দগ্ধ নির্যাতনের শিকার নারী ও শিশুদের হাসপাতালের বহির্বিভাগ বা জরুরি বিভাগের মাধ্যমে ওসিসিতে ভর্তি এবং ওসিসি হতে নির্যাতনের শিকার নারী ও শিশুদের স্বাস্থ্যসেবা, ডিএনএ পরীক্ষা, পুলিশি সহায়তা, আইনি সহায়তা এবং মনোসামাজিক কাউন্সিলিং করা হয়।


©2014 - 2018. RajshahiNews24.Com . All rights reserved.
Design & Developed BY ThemesBazar.Com