শুক্রবার, ১৮ জানুয়ারী ২০১৯, ০৮:২১ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
জাতীয় ঐক্যফ্রন্ট টিকবে না: কাদের এসএসসি পরীক্ষা ২০১৯: প্রশ্নফাঁসকারী চক্রকে ধরতে মাঠে থাকছে আইনশৃঙ্খলা বাহিনী গণতন্ত্রের প্রতি অনীহা ও পরনির্ভরশীলতার কারণে বিএনপি জোটের অধঃপতন লিঙ্গবৈষম্য কমিয়েছে, নারীর উন্নয়নে আরও নিশ্চিত হতে বদ্ধপরিকর সরকার সরকারের লক্ষ্য উন্নত রাষ্ট্র গড়া, সন্ত্রাসবাদ নিয়ন্ত্রণে যুক্তরাষ্ট্র-ভারতের চেয়েও এগিয়ে প্রশ্নফাঁস রোধে ফেসবুকে ছদ্মবেশে ঘুরছে আইন শৃঙ্খলা বাহিনী রাণীনগরে উপজেলা নির্বাচনে আ’লীগে নতুন মুখের হিড়িক ॥ নিরব ভ’মিকায় বিএনপি খাদ্যে ভেজাল প্রতিরোধে প্রতিটি জেলায় টিম গঠন করতে হবে- খাদ্যমন্ত্রী সাবেক মহিলা আ.লীগ সভাপতি আশরাফুন্নেছা আর নেই রাঙ্গামাটির জেলা প্রশাসক মামুনুর রশিদের কাপ্তাইয়ে বিভিন্ন প্রতিষ্ঠান পরিদর্শন

জেনে নেই স্পঞ্জ রসগোল্লা ও ছানার সন্দেশ তৈরির রেসিপি

লাইফস্টাইল ডেক্স : আমরা ঘরেই ঐতিহ্যবাহী মিষ্টিগুলো তৈরি করতে পারি। জেনে নিন স্পঞ্জ রসগোল্লা ও ছানার সন্দেশ তৈরির রেসিপি।

রসগোল্লা​
উপকরণ: দুধ- ২ লিটার, লেবুর রস-৪টেবিল চামচ, পানি-৬ কাপ, চিনি-৩ কাপ, গোলাপ জল সামান্য।

প্রণালী: ছানা তৈরি: দুধ জ্বাল দিয়ে অল্প করে লেবুর রস দিয়ে ছানা তৈরি করে নিন।
দুধ থেকে সবুজ পানি বের হয়ে এলে চুলা থেকে নামিয়ে একটি পরিষ্কার কাপড় নিয়ে চেপে ভালো করে পানি ঝরিয়ে নিতে হবে।
এরপর ছানা হাত দিয়ে মাখাতে হবে মসৃণ হওয়া পর্যন্ত।

প্রেসার কুকারে ৬ কাপ পানিতে চিনি দিয়ে চুলায় দিন। সিরা তৈরি হলে এক চামচ দুধ দিয়ে ময়লা তুলে ফেলুন। চুলার আঁচ কমিয়ে দিন। ছানা হাতের তালু দিয়ে মথে নিন। ছানা ২০-২৫ ভাগ করে গোল করে রাখুন। সব ছানার বল একসঙ্গে সিরায় দিয়ে প্রেসার কুকারের ঢাকনা বন্ধ করে দিন। মাত্র একটি সিটি বাজা পর্যন্ত অপেক্ষা করুন। ব্যস এবার চুলা বন্ধ করে দিয়ে কিছুক্ষণ রেখে দিন।

সিরাসহ রসগোল্লা একটি বড় পাত্রে ঢালুন। ১ চা চামচ গোলাপ জল দিন।

ঠাণ্ডা হলে স্পঞ্জ রসগোল্লা পরিবেশন করুন।

এবার জেনে নেই সন্দেশ তৈরির রেসিপি

উপকরণ: ছানার জন্য ফুলক্রিম দুধ-দেড় লিটার, খোয়া ক্ষীর-আধা কাপ, চিনি ১ কাপ, ময়দা আধা কাপ, লেবুর রস ৪ টেবিল চামচ। এলাচ গুঁড়া আধা চা চামচ, বাদাম ৮/১০ টা।

ওপরের পদ্ধতিতেই ছানা তৈরি করে নিন।
প্রণালী:
ভালো করে ছানা, ময়দা মেখে, খোয়া, চিনি ও এলাচ গুঁড়া দিয়ে প্যানে ৫-৬ মিনিট অল্প আঁচে জ্বাল দিন। ঘন ঘন নাড়তে থাকুন। চুলা বন্ধ করে নেড়ে নেড়ে মিলিয়ে নিন।

কিছুটা ঠাণ্ডা হলে পছন্দের আকারে সন্দেশ বানিয়ে বাদাম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।


©2014 - 2018. RajshahiNews24.Com . All rights reserved.
Design & Developed BY ThemesBazar.Com