মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারী ২০১৯, ০৩:১২ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :

ক্যান্সার গবেষনায় ও চিকিৎসায় সাফল্য বাংলাদেশের

ক্যান্সার গবেষনায় ও চিকিৎসায় সাফল্য বাংলাদেশের

প্রফেসর (ডাঃ) ওবায়েদুল্লাহ- ফেরদৌসী ফাউন্ডেশন ক্যান্সার হসপিটাল এন্ড রিসার্চ ইনষ্টিটিউট গোপালগঞ্জ সমসাময়িক কালের ক্যান্সার চিকিৎসায় এক অনন্য নাম। ২০১২ ইং সনে জন্মলগ্ন থেকে এ প্রতিষ্ঠান ক্যান্সার নির্নয়, চিকিৎসা ও গবেষনায় অনন্য অবদান রেখে চলেছে। হাঁটি হাঁটি পা পা করে এ প্রতিষ্ঠান বাংলাদেশের গন্ডি ছেড়ে এখন বিশ্ব পরিমন্ডলে বিচরন শুরু করেছে।

POFFCH&RI BwZg‡a¨ Union for International Cancer Control (UICC), American Society of Clinical Oncology(ASCO), Global Cancer Institute, Boston, USA ও Global ABC (Advanced Breast Cancer) Alliance, Europe এর গর্বিত সদস্য হবার সক্ষমতা অর্জন করতে সক্ষম হয়েছে। আর তারই ধারাবাহিকতায় POFFCH&RI অমেরিকার নিউইয়র্কে অবস্থিত বশ্বিবিখ্যাত Memorial Sloan Kettering Cancer Center (MSKCC) সাথে যৌথভাবে গবেষনা চালেিয় বরিল প্রজাতরি স্তন ক্যান্সার Secretory Breast Cancer আক্রান্ত নোয়াখালি জেলার ৮ বছরের মেয়ে অঞ্জনাকে পরীক্ষামূলক Loxo-100 ও Loxo-195 দিয়ে চিকিৎসা করে সম্পূর্ন নিরাময় করতে সক্ষম হয়েছে।

২০১০ সন থেকে এ বিরল ক্যান্সার যেটা বাংলাদেশে প্রথম ধরা পড়েছে আর বিশ্বে ৫তম, চিকিৎসা করতে যখন বাংলাদেশের বিভিন্ন হাসপাতাল ব্যর্থ হয়, ৭ বার তার বাম স্তনে অপারেশন করাহয়, ১৯ বার কেমোথেরাপী দেবার র্পও যখন জীবন মরনাপন্ন হয়, তার ফুঁসফুসে ও হাড়ে ছড়ায়ে যায়, মৃত্যুর জন্য প্রহর গুনতে থাকে তখন তারা জাতী ও আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন প্রখ্যাত ক্যান্সার বিশেষজ্ঞ ও গবেষক, জাতীয় ক্যান্সার গবেষনা ইনষ্টিটিউট ও হাসপাতালের সাবেক পরিচালক, ব্যবস্থাপনা পরিচালক ও চীফ অনকোলজিষ্ট প্রফেসর ডাঃ ওবায়েদুল্লাহ-ফেরদৌসী ফাউন্ডেশন ক্যান্সার হসপিটাল এন্ড রিসার্চ ইনষ্টিটিউট অধ্যাপক ডাঃ মোল্লা ওবায়েদুল্লাহ বাকীর শরনাপন্ন হন।


©2014 - 2018. RajshahiNews24.Com . All rights reserved.
Design & Developed BY ThemesBazar.Com