মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮, ০৬:৫১ পূর্বাহ্ন

কলপের প্রভাবে মুখ ফুলে ঢোল!!!

লাইফস্টাইল ডেক্স :: বাজার থেকে চুলের কলপ কিনে এনে একটু লাগিয়ে দেখেছিলেন। পুরোটা ব্যবহারও করেননি। কিন্তু তাতেই যা হওয়ার হয়ে গেল। কলপের পার্শ্ব প্রতিক্রিয়ায় ফ্রান্সের ১৯ বছরের তরুণীর মুখ ফুলে ঢোল। ফক্স নিউজে প্রকাশিত প্রতিবেদন অনুসারে, ফ্রান্সের ওই তরুণীর নাম এস্তেলে।

এস্তেলে দাবি করেছেন, তিনি চুলের ওই কলপটি পরীক্ষা করার জন্য খুব সামান্যই ব্যবহার করেছিলেন। চুলে লাগানোর কিছুক্ষণের মধ্যেই তার মুখ জ্বলতে শুরু করে। তারপরই সারা মুখ অদ্ভুতভাবে ফুলে যায়।

অ্যালার্জি রুখতে এস্তেলে অ্যান্টিহিস্টামিন ওষুধও খেয়েছিলেন। কিন্তু তাতেও মেলেনি স্বস্তি। মুখমণ্ডলের জ্বালা তারপরও ছিল বলে জানিয়েছেন তিনি। ফুলে যাওয়ার কারণে তার মুখমন্ডলের আকার প্রায় ৩ ইঞ্চি বেড়ে গিয়েছিল বলে জানা গেছে।

হাসপাতালে নিয়ে যাওয়ার সময় তার শ্বাসপ্রশ্বাসেও সমস্যা হচ্ছিল বলেও ফক্স নিউজের খবরে উল্লেখ করা হয়েছে। হাসপাতালে একদিন ডাক্তারদের পর্যবেক্ষণে থাকার পর তার মুখের ফোলা ভাব আস্তে আস্তে কমতে শুরু করে।

চুলের কলপ ও মেকআপ করার সামগ্রীতে ‘পিপিডি’ বা প্যারাফিনাইলেডায়ামিন নামে এক ধরনের রাসায়নিক পদার্থ ব্যবহার করা হয়ে থাকে। সেই রাসায়নিকের জেরেই এস্তেলের মুখের অবস্থা এ রকম হয়েছে।

এস্তেলে জানান, ‘আমার মরে যাওয়ার মতো অবস্থা হয়েছিল। আমি প্রার্থনা করি এ রকম যেন অন্য আর কারও না হয়।’

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই ধরনের রাসায়নিক থেকে অ্যালার্জির কারণে ফুসফুস ও রেচন তন্ত্রের বিভিন্ন রোগ হতে পারে।


©2014 - 2018. RajshahiNews24.Com . All rights reserved.
Design & Developed BY ThemesBazar.Com