বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮, ১২:১১ অপরাহ্ন

পেটে ভাত না থাকলে ডিগ্রিতে লাভ হবে না- রাবিতে ইউজিসি চেয়ারম্যান

পেটে ভাত না থাকলে ডিগ্রিতে লাভ হবে না- রাবিতে ইউজিসি চেয়ারম্যান

রাবি প্রতিনিধি : বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান বলেছেন, আগামী একাদশ সংসদ নির্বাচনে সঠিক সিদ্ধান্ত নিলে অর্থনীতিতে অস্ট্রেলিয়াকে ছাড়িয়ে যাবে বাংলাদেশ। বাংলাদেশ বর্তমানে ক্রয় ক্ষমতার দিক দিয়ে ৩৭তম অর্থনীতি।
আগামী নির্বাচনে তরুণ প্রজন্ম সঠিক সিদ্ধান্ত নিলে ২০৩০ সালের মধ্যে ২৬ তম অর্থনীতির দেশ হবে। তখন আমাদের নিচে থাকবে অস্ট্রেলিয়া, স্পেন, নেদারল্যান্ড, সাউথ আফ্রিকা, মালেশিয়া। শনিবার দুপুরে রাজশাহী বিশ্ববিদ্যালয় ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট আইবিএ এর পঞ্চম ডিগ্রী প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন।
ইউজিসি চেয়ারম্যান আরও বলেন, বাংলাদেশ এমন একটা অবস্থা থেকে যাত্রা শুরু করেছে যার ভবিষ্যৎ কেউ দেখতে পারে নি। বর্তমানে খাদ্য উৎপাদনে চারগুন বেড়েছে। এখন খয়রাতির চাল আমাদের খেতে হয় না। আমরা মানুষের মুখে অন্তত দুই বেলা ডাল-ভাত জোগাড় দিতে পারি। সম্প্রতি দশলাখ টন করে দুই-তিন কিস্তিতে দুইটা দেশকে রিলিফ দিয়েছে। রিলিফ গ্রহণকারী থেকে প্রদানকরীতে পরিণত হয়েছে বাংলাদেশ। এসব সম্ভব হয়েছে কৃষকদের দেশ প্রেমের কারণে। দেশ প্রেম ৯০% হতে পারে না। দেশ প্রেম হয় শতভাগ।
গ্রাজুয়েটদের উদ্দেশে চেয়ারম্যান বলেন, পেটে ভাত না থাকলে এমবিএ, আইবিএ যে ডিগ্রী নেন না কেন কোন লাভ হবে না। দেশে যত বড় বড় নায়ক থাকুক না কেন। প্রধান নায়ক হচ্ছে কৃষক। এটাই বাস্তবতা।প্রফেসর ড. এম আব্দুস সোবহানের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য ইউজিসি সদস্য প্রফেসর এম শাহ্ নওয়াজ আলী বলেন, আগামীর বাংলাদেশে ব্যবসার ক্ষেত্রে এ ইনস্টিটিউটি নেতৃত্ব দিবে। তরুণ সমাজকে নিয়ে বাংলাদেশ এগিয়ে চলেছে। উন্নত বাংলাদেশ গড়ার জন্য গ্রাজুয়েটদের জ্ঞান সহায়ক ভুমিকা রাখবে বলে মন্তব্য করেন তিনি।
অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ড. এ কে শামসুদ্দোহা।রাবি ভিসি ড. এম আব্দুস সোবহান গ্রাজুয়েটদের উদ্দেশে বলেন, আজকে যে ডিগ্রি নিলেন সেটি খুব একটা বড় বিষয় না। কারণ বিদ্বান হলেও শিক্ষিত হওযা যায়না। বিদ্বানের প্রমাণস্বরুপ সার্টিফিকেট পাওয়া যায়। আর শিক্ষিত কিনা তা বুঝা যাবে কতটা পরিশিলিত, কতটা পরিমার্জিত, কতটা দেশ প্রেমিক তার উপর নির্ভর করে শিক্ষিত কিনা। আর যে জাতির মধ্যে দেশ প্রেম নেই সে জাতি কখনো এগিয়ে যেতে পারে না। সকলকে দেশ প্রেমে উদ্বুদ্ধ হওয়ার আহবান জানান তিনি।

 
এছাড়াও অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয় প্রো-ভিসি প্রফেসর ড চৌধুরী মো. জাকারিয়া, কোষাধ্যক্ষ এ কে এম মোস্তাফিজুর রহমান আল- আরিফ। এ বছর ব্যবসা প্রশাসন ইনস্টিটিউট এর ৪৪০ জন শিক্ষার্থীকে গ্রাজুয়েট সনদপত্র প্রদান করা হয়। এদের মধ্যে থেকে ১২ জন শিক্ষার্থীকে স্বর্ণপদক দেওয়া হয়।


©2014 - 2018. RajshahiNews24.Com . All rights reserved.
Design & Developed BY ThemesBazar.Com