বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ০৯:৪৯ অপরাহ্ন

লক্ষ্মীপুরে মা ইলিশ ধরায় ১৪ জেলের কারাদন্ড

 

নিজস্ব প্রতিনিধি : নিষেধাজ্ঞা জারির প্রথমদিন লক্ষ্মীপুরের রামগতির মেঘনায় ‘মা’ ইলিশ ধরার দায়ে ১৪ জেলের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। অভিযানে দু’টি মাছ ধরার নৌকা, দুই হাজার মিটার জাল জব্দ করা হয়েছে।

রোববার (৭ অক্টোবর) দুপুরে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও রামগতি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ রফিকুল হক তাদের প্রত্যেককে এক মাস করে বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দেন।

এরআগে নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ শিকারের দায়ে মেঘনা নদীর চর আবদুল্লাহর হুজুরের খাল এলাকায় অভিযান চালিয়ে জেলেদের আটক করা হয়।

দণ্ডপ্রাপ্ত জেলেরা হলেন- মো. ইলিয়াস (৪০), সিরাজ (৩৮) নোমান (২০), নাজিম (৩৬), লোকমান (৪০), ইউনুছ (৩২), মনির (২০), আইয়ুব (২৭), নুরে আলম (৪৫), মিজান, নেজামল হক (২৯), মিরাজ (২০), রিয়াজ (২৩), শাহীন (১৮) ও ইসমাইল (৩২)।

নির্বাহী ম্যাজিস্ট্রেট রফিকুল বলেন, নিষিদ্ধ সময়ে মা ইলিশ শিকার করার দায়ে অভিযান চালিয়ে ১৫ জেলেকে আটক করা হয়। এদের মধ্যে ১৪ জনকে এক মাস করে বিনাশ্রম করাদণ্ডের আদেশ দেওয়া হয়েছে। অপর এক জেলে কিশোর হওয়ায় তার কাছ থেকে মুসলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়।

৭ অক্টোবর (রোববার) থেকে ২৮ অক্টোবর (রোববার) পর্যন্ত ইলিশের ভরা প্রজনন মৌসুম। এ ২২ দিন লক্ষ্মীপুরের মেঘনা নদীতে ইলিশসহ সব প্রজাতির মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। লক্ষ্মীপুরের রামগতি থেকে চাঁদপুরের ষাটনল পর্যন্ত ১০০ কিলোমিটার মেঘানা নদী এলাকায় মাছ ধরা যাবে না।

এসময় মাছ শিকার, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ ও বিক্রি সম্পূর্ণ নিষিদ্ধ। এ আইন অমান্য করলে জেল অথবা জরিমানা এবং উভয় দণ্ডের বিধান রয়েছে।


©2014 - 2018. RajshahiNews24.Com . All rights reserved.
Design & Developed BY ThemesBazar.Com