বুধবার, ১৮ মে ২০২২, ১১:৪২ পূর্বাহ্ন

করোনা মানুষকে নিঃসঙ্গতা দিয়েছে, আসক্তি বেড়েছে স্মার্টফোনে

নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৪ মার্চ, ২০২২
করোনা মানুষকে নিঃসঙ্গতা দিয়েছে, আসক্তি বেড়েছে স্মার্টফোনে

গোটা বিশ্বকে আতঙ্কে মুড়ে ফেলেছে করোনাভাইরাস মহামারি। দুবছর পার হয়ে গেল তবু পুরোপুরি বশ মানছে না। ভাইরাসের আক্রমণ দমন করা গেলেও ভয়ংকর এই জীবাণু মোকাবিলায় নেওয়া পদক্ষেপগুলোর ঢেউ থেকে গেছে আমাদের জীবনে। দীর্ঘমেয়াদি প্রভাব পড়েছে মানুষের দৈনন্দিন জীবনে। মাসের পর মাস লকডাউনে কোয়ারেন্টিনে থাকতে থাকতে অজান্তেই বদলে গেছে নিজেরাও।

কমেছে বন্ধু-বান্ধবের সংখ্যা, বেড়েছে একাকিত্ব। স্মার্টফোন, ইলেকট্রনিকস ডিভাইসে আসক্তি বেড়েছে। আগের তুলনায় স্বাস্থ্যগত অবনতি বেড়েছে। অল্পবয়সি এবং নারীদের মাঝে এর প্রভাব বেশি লক্ষ করা যাচ্ছে। মহামারি পরবর্তী পরিস্থিতি নিয়ে প্রকাশিত জরিপ সংস্থা ইপসোসের এক সমীক্ষায় বুধবার এ চিত্র উঠে এসেছে। চলতি মাসের শুরু দিকে ব্রিটেনের ১২২৯ জন প্রাপ্তবয়স্কদের মধ্যে কোভিড মহামারির প্রভাব নিয়ে একটি জরিপ পরিচালনা করে ইপসোস। এতে অংশ নেওয়া অর্ধেকেরও বেশি উত্তরদাতা মনে করেন মহামারি এখনো শেষ হয়ে যায়নি। নতুন বিপজ্জনক বৈকল্পিক রুমে কোভিড আবির্ভূত হলে তারা বিধিনিষেধ পুনঃপ্রবর্তনকে সমর্থন করেন। দশজনের একজন বিশ্বাস করে ভাইরাস পূর্বের মতো আর ফিরে আসবে না। জরিপে দেখা যায়, সরকারের প্রতি জনগণের আস্থা বেড়েছে। ২০২০ সাল নাগাদ সরকারের মোকাবিলার কৌশল নিয়ে বিভ্রান্তি তৈরি হলেও বর্তমানে অর্ধেক জনগণ মনে করেন সরকারের নেওয়া পদক্ষেপ সঠিক ছিল। এক-তৃতীয়াংশ জানায়, তাদের শারীরিক এবং মানুষটি স্বাস্থ্য হ্রাস পেয়েছে।

বিশেষ করে মহিলা এবং অল্প বয়স্ককরা বেশি ভোগান্তিতে রয়েছে। মহিলাদের ওজন বেড়েছে। অর্ধেক প্রাপ্তবয়স্করা পূর্বের তুলনায় বন্ধু এবং পরিবারকে কম দেখছেন প্রায়শই বাড়িতে অবস্থা করছেন। স্কিন এবং ইলেকট্রনিকস ডিভাইসের ব্যবহার বেড়েছে। অর্ধেক লোক জানায়, তারা পূর্বের তুলনায় স্কিনে বেশি সময় ব্যয় করে। কোভিডের আপডেট দেখে প্রতি পাঁচজনের একজন। সবচেয়ে বেশি সমস্যায় ভুগছেন ঘুম নিয়ে। গবেষণা বলছে, প্রতি তিনজনের একজন পূর্বের তুলনায় কম ঘুমাচ্ছে। ঘুম নিয়ে বিরক্তিকর অবস্থা তৈরি হয়েছে। দুই-তৃতীয়াংশ দাবি করে, জিপি আ্যাপয়েন্টমেন্ট এবং রুটিন পরিক্ষার জন্য সময়গুলো আরও খারাপ। ইপসোসের গবেষণা পরিচালক, গিডিয়ন স্কিনার মন্তব্য করেন, প্রথম জাতীয় লকডাউনের দুই বছর পূর্তি উপলক্ষ্যে এই ফলাফলগুলো আরও প্রমাণ করে যে কোভিড কীভাবে অনেক মানুষের জীবন পরিবর্তন করেছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
©2014 - 2021. RajshahiNews24.Com . All rights reserved.
Theme Developed BY ThemesBazar.Com
%d bloggers like this: