সোমবার, ১৬ মে ২০২২, ০৫:৫৭ অপরাহ্ন

আজই নতুন মন্ত্রিপরিষদ গঠন করবেন শাহবাজ শরিফ

আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ১৮ এপ্রিল, ২০২২

প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার এক সপ্তাহ পর নতুন মন্ত্রিসভা ঘোষণা করতে যাচ্ছেন পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) সভাপতি শাহবাজ শরিফ।

মন্ত্রিত্ব বণ্টন নিয়ে শরীক দলগুলোর সঙ্গে দরকষাকষি শেষে সোমবার নতুন মন্ত্রিসভার শপথ অনুষ্ঠিত হতে যাচ্ছে বলে ডনের খবরে বলা হয়েছে।

রোববার মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) সিনিয়র নেতা মরিয়াম আওরঙ্গজেব ডনকে বলেন, ফেডারেল সরকারের মন্ত্রিসভা আগামীকাল (সোমবার) শপথ গ্রহণ করতে যাচ্ছেন।  তিনি জানান, পিএমএল-এন ১৪টি মন্ত্রণালয় পাবে। পিপিপি পাবে ১১টি মন্ত্রণালয়। মরিয়াম আওরঙ্গজেব নতুন সরকারের তথ্যমন্ত্রী হতে পারেন।

মন্ত্রিসভা গঠন নিয়ে রোববার জোটের শরিকদের সঙ্গে পরামর্শ করেন শাহবাজ শরিফ। তিনি বেলুচিস্তান আওয়ামী পার্টি (বিএপি) ও বেলুচিস্তান ন্যাশনাল পার্টির (বিএনপি) প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক করেন।

মরিয়াম আওরঙ্গজেব জানিয়েছেন, জেইউআই-এফ এবং মুত্তাহিদা কওমি মুভমেন্টসহ (এমকিউএম) জোটের সব শরিককে মন্ত্রিসভায় জায়গা দেওয়া হচ্ছে। মন্ত্রিসভা গঠন নিয়ে রোববার জোটের যৌথ কমিটির দীর্ঘ বৈঠক অনুষ্ঠিত হয়। এতে মন্ত্রণালয় বণ্টন ও গুরুত্বপূর্ণ পদগুলো নিয়ে শরিকদের আপত্তি নিষ্পত্তি হয়েছে।

দলের এই মুখপাত্র জানান, প্রতিরক্ষা, অর্থ, স্বরাষ্ট্র, আইন ও বিচার, রেলওয়ে, তথ্য, জ্বালানি, পরিকল্পনা ও যোগাযোগের মতো মন্ত্রণালয়গুলোর দায়িত্ব নিতে চায় পিএমএল-এন।

সরকারি একটি সূত্র ডনকে জানিয়েছে, জেইউআই-এফ প্রধান মাওলানা ফজলুর রহমান ফেডারেল মন্ত্রিসভায় যোগ দিচ্ছেন না। তবে জোটের শরিক হিসেবে থাকার বিষয়ে আশ্বস্ত করেছেন। জেইউআই-এফ প্রেসিডেন্টের পদ দাবি করেছে। এ ছাড়া আওয়ামী ন্যাশনাল পার্টি (এএনপি) ও স্বতন্ত্র আইনপ্রণেতা মোহসিন দাওয়ার—প্রত্যেককে একটি করে মন্ত্রিত্ব দেওয়ায় জেইউআই-এফ অসন্তোষ জানিয়েছে।

এদিকে পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) কো-চেয়ারম্যান আসিফ আলী জারদারি জোটের ‘গ্যারান্টর’ হিসেবে মন্ত্রিত্ব বণ্টনে শরিকদের দেওয়া তার প্রতিশ্রুতি পূরণের অঙ্গীকার করেছেন।

পিপিপির একটি সূত্র জানিয়েছে, প্রাপ্য অনুযায়ী দলগুলোর মধ্যে মন্ত্রণালয় বণ্টনে জারদারিকে সর্বময় কর্তৃত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। পিপিপিকে মন্ত্রিসভায় যোগ দিতেও বলেছেন তিনি।

এদিকে পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের ছেলে হামজা শাহবাজের শপথগ্রহণ অনুষ্ঠান পিছিয়ে দিয়েছেন পাঞ্জাবের গভর্নর ওমর সরফরাজ চিমা। এ ঘটনায় ক্ষুব্ধ হয়ে গভর্নরের অপসারণের পদক্ষেপ নিচ্ছে পাকিস্তান মুসলিম লিগ-এন।

রোববার এক সংবাদ সম্মেলনে পাঞ্জাবের গভর্নর বলেন, পাঞ্জাবের অ্যাসেম্বলিতে যে সহিংসতার ঘটনা ঘটেছে, সেটি খুবই নিন্দনীয়। সাংবিধানিক অফিসে বসে আমি অসাংবিধানিক কাজকে সমর্থন করতে পারি না।

তিনি বলেন, আমি এই শপথগ্রহণের কার্যক্রম শুরু করব যখন আমি সন্তুষ্ট হব যে এই নির্বাচন সংবিধান এবং লাহোর হাইকোর্টের আদেশ অনুসারে পরিচালিত হয়েছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
©2014 - 2021. RajshahiNews24.Com . All rights reserved.
Theme Developed BY ThemesBazar.Com
%d bloggers like this: