শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ০৫:৩৮ অপরাহ্ন

তালেবানদের সঙ্গে কোনো শান্তি চুক্তি নয়: ডোনাল্ড ট্রাম্প

তালেবানদের সঙ্গে কোনো শান্তি চুক্তি নয়: ডোনাল্ড ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : রবিবার ক্যাম্প ডেভিডে আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি ও তালেবান নেতাদের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এর বৈঠকের কথা ছিলো।

কিন্তু কাবুলে তালেবানের হামলায় এক মার্কিন সেনা নিহত হওয়ার পর তিনি সেই বৈঠক বাতিল করেন।

এরপর টুইটারে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প জানান, তালেবানদের সঙ্গে কোনো ধরনের সমঝোতা করা হবে না।

আফগানিস্তানে গত ১৮ বছরের সংঘাত বন্ধে একটি শান্তিচুক্তির লক্ষ্যে গত এক বছর ধরে দোহায় তালেবানের সঙ্গে ৯ দফা আলোচনা করেন মার্কিন দূত জালমে খালিলজাদ।

সোমবার তালেবানদের সঙ্গে মূল চুক্তি হওয়ার সম্ভবনার কথা জানিয়েছিলেন আলোচনার মধ্যস্থতাকারী খালিজাদ। তিনি তখন বলেছিলেন, চুক্তি প্রস্তুত, এখন কেবল ট্রাম্পের অনুমোদনের অপেক্ষা।

ওই শান্তি আলোচনার অংশ হিসেবে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করে নেয়ার ঘোষণা দিয়েছিলো যুক্তরাষ্ট্র। আগামী বিশ সপ্তাহের মধ্যে ৫ হাজার ৪০০ সেনা প্রত্যাহার করা হবে বলেও ঘোষণা করেছিলো ট্রাম্প প্রশাসন। বর্তমানে আফগানিস্তানে ১৪ হাজার মার্কিন সেনা অবস্থান করছে।

গত বৃহস্পতিবার কাবুলে গাড়িবোমা হামলা চালিয়ে এক মার্কিন সেনাসহ ১২ জনকে হত্যা করে তালেবানরা। নিহত সেনা আফগানিস্তানে ন্যাটো নেতৃত্বাধীন মিশনে অংশ নিচ্ছিলেন। এই হামলার পর এই আশঙ্কা তৈরি হয় যে, তালেবানদের সাথে মার্কিন শান্তিচুক্তির পরও আফগানিস্তানে হামলা চালানো বন্ধ করবে না জঙ্গি সংগঠনটি।

আর এমন সময়ই ট্রাম্প জানালেন, তালেবানদের সঙ্গে কোনো শান্তিচুক্তি নয়।

উল্লেখ্য, ২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে টুইন টাওয়ার হামলার পর সন্ত্রাসী গোষ্ঠী আল কায়দাকে পরাজিত করতে আফগানিস্তানে সেনা পাঠায় মার্কিন সরকার। এরপর আল কায়দার পতন হলেও সেখানে লড়াই বন্ধ হয়নি। নিয়মিত সেখানে হামলা চালাচ্ছে তালেবানরা।

যুক্তরাষ্ট্র এখন তাদের এই দীর্ঘদিনের সামরিক সম্পৃক্ততার অবসান চাচ্ছে। ফলে, ২০১৮ সাল থেকে দেশটি তালেবানের সঙ্গে আলোচনা চালিয়ে আসছে। বিবিসি


©2014 - 2018. RajshahiNews24.Com . All rights reserved.
Design & Developed BY ThemesBazar.Com