মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ০১:২৬ অপরাহ্ন

রাজশাহীতে শুরু হয়েছে মাসব্যাপী নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে তরুণদের গণসচেতনতা প্রচারাভিযান

রাজশাহীতে শুরু হয়েছে মাসব্যাপী নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে তরুণদের গণসচেতনতা প্রচারাভিযান

নিজস্ব প্রতিবেদক: যৌন হয়রানি, নির্যাতন ও ধর্ষণসহ নারী ও শিশুর প্রতি সকল প্রকার সহিংসতা প্রতিরোধে রাজশাহীতে শুরু হয়েছে মাসব্যাপী গণসচেতনতা প্রচারাভিযান। ‘আসুন আমরা সকলেই সচেতন, সর্তক ও মানবিক হই, সহিংসতামুক্ত নিরাপদ ও মানবিক সমাজ গড়ি’ এ স্লোগানে রাজশাহীর তরুন সংগঠন ইয়ুথ এ্যাকশন ফর সোস্যাল চেঞ্জ-ইয়্যাস ও বেসরকারি উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিক (বাংলাদেশ রিসোর্স সেন্টার ফর ইন্ডিজিনাস নলেজ) যৌথভাবে এ প্রচারাভিযানের আয়োজন করেছে।

বুধবার (১১ সেপ্টেম্বর) সকাল ১০টায় রাজশাহী মহানগরীর সাহেববাজার জিরোপয়েন্টে আনুষ্ঠানিকভাবে মাসব্যাপী এ প্রচারভিযানের উদ্বোধন করা হয়। সেভ দ্যা ন্যাচার এন্ড লাইফের চেয়ারম্যান মো. মিজানুর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ প্রচারভিযানের উদ্বোধন করেন।

এসময় উপস্থিত ছিলেন বারসিক বরেন্দ্র অঞ্চলের আঞ্চলিক সমন্বয়কারী শহিদুল ইসলাম, তরুণ সংগঠন ইয়ুথ এ্যাকশন ফর সোস্যাল চেঞ্জ-ইয়্যাসের সভাপতি তরুণ নেতা শামীউল আলীম শাওন, সাধারণ সম্পাদক নাজমুল ইসলাম আকাশ, কোষাধ্যক্ষ আতিকুর রহমান আতিক, সাংগঠনিক সম্পাদক সোলাইমান হোসেন রকি, পরিবেশ বিষয়ক সম্পাদক সুবাস কুমার শুভ, সাধারণ সদস্য রিনা খাতুন, আবির হোসেন প্রমূখ।
নারী ও শিশুর প্রতি সকল প্রকার সহিংসতা প্রতিরোধে সকল শ্রেণী-পেশার জনগণকে সচেতন করে তোলার লক্ষ্যে এ প্রচারভিযানের আয়োজন করা হয়েছে। প্রচারাভিযানে ইয়্যাস তারুণ্য যৌন হয়রানি এবং নারী ও শিশু নির্যাতন সম্পর্কে আলোচনা করে এসব থেকে পরিত্রাণে করণীয় ও এর আইন-বিধি বিষয়ে তুলে ধরা হয়। রাজশাহীর ১২টি গুরুত্বপূর্ণ পয়েন্টসহ নগরজুড়ে এ প্রচারাভিযান পরিচালনা করা হবে।

 

বুধবার (১১ সেপ্টেম্বর) সকাল ১০টা হতে প্রায় পৌঁনে একঘন্টা যাবৎ রাজশাহী মহানগরীর সাহেববাজার জিরোপয়েন্ট এলাকায় ইয়্যাস তারুণ্য প্রচারাভিযান পরিচালনা করেন। এরপর তারা বেলা ১১টা হতে প্রায় আধাঘন্টা নগরীর লক্ষ্মীপুর মোড় (মিন্টু চত্ত্বর) এলাকায় স্থানীয় জনগনকে যৌন হয়রানি বিষয়ে সচেতন করতে সংক্ষিপ্ত পথসভা করে। পথসভা শেষে তারা সেখানে থেকে পদযাত্রা বের করে। পদযাত্রাটি লক্ষ্মীপুর মোড় ঘুড়ে শিক্ষার্বোড অফিসের প্রধান ফটকের সামনে গিয়ে শেষ হয়।

 

প্রচারাভিযান শেষে ইয়্যাস তরুণ্য কোর্ট স্টেশন বাইপাস মোড়ে বেলা ১২টা থেকে প্রায় ঘন্টাব্যাপী প্রচারাভিযান পরিচালনা করে। প্রচারাভিযানে অংশ হিসেবে সেখাতে তারা পথসভা করে। পথসভায় ইয়্যাস সভাপতি শামীউল আলীম শাওনের সভাপতিত্বে বক্তব্য দেন, ইয়্যাসের সাধারণ সম্পাদক নাজমুল ইসলাম আকাশ, কোষাধ্যক্ষ আতিকুর রহমান আতিক প্রমূখ। প্রচারাভিযানে যৌন হয়রানি নিয়ে নিজের জীবনের তিক্ত অভিজ্ঞতা তুলে ধরেন রাজশাহী কোর্ট কলেজের বাংলা বিভাগের অনার্স তৃতীয় বর্ষের শিক্ষার্থী নিশাত তাসনিম। এসময় রাজশাহী কোর্ট কলেজের শিক্ষার্থী নার্গিস আক্তার, কুরসী খাতুন, মেঘলা খাতুন, আরিফ, জম্মিদ খান সহ আরো অনেকে প্রচারাভিযানে অংশ নেন। প্রচারাভিযানের পাশাপাশি এ বিষয়ে গণস্বাক্ষর সংগ্রহ করা হয়েছে।

 

প্রসঙ্গত, শুক্রবার (১৩ সেপ্টেম্বর) বিকেল ৪টা হতে সন্ধ্যা পৌনে ৭টা পর্যন্ত নগরীর সিএন্ডবি মোড়-শিমলা পার্ক, বিজিবি-লালন শাহ্ মুক্তমঞ্চ ও বড়কুঠি (পদ্মা গার্ডেন) মুক্তমঞ্চ চত্ত্বর-মন্নুজান স্কুল (রবীন্দ্র-নজরুল মুুক্তমঞ্চ) চত্ত্বরে, সোমবার (১৬ সেপ্টেম্বর) সকাল ১০টা হতে বেলা সাড়ে ১২টা পর্যন্ত শহিদ এএইচএম কামরুজ্জামান চত্ত্বর (রেলগেট), রাজশাহী রেলওয়ে স্টেশন চত্বর-ঢাকা বাসস্ট্যান্ড চত্ত্বর ও ভদ্রা মোড় এবং শনিবার (২১ সেপ্টেম্বর) বিকেল পৌঁনে ৪টা হতে সন্ধ্যা ৭টা পর্যন্ত কুমারপাড়া মোড়-আলুপট্টি মোড়, তালাইমারী শহিদ মিনার চত্ত্বর-তালাইমারী মোড়, কাজলা গেট ও বিনোদপুর বাজার এলাকায় এ গণসচেতনতা প্রচারাভিযান পরিচালিত হবে। একই সাথে এ বিষয়ে গণস্বাক্ষর সংগ্রহ করা হবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

©2014 - 2019. RajshahiNews24.Com . All rights reserved.
Design & Developed BY ThemesBazar.Com