বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ০১:২৩ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
রাজশাহীতে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা অনুর্ধ-১৭ জাতীয় ফুটবল টুর্নামেন্ট খেলার উদ্বোধন রাজশাহী রেঞ্জের মাসিক ‘অপরাধ পর্যালোচনা সভা’ অনুষ্ঠিত ইটভাটা ও কলকারখানার দূষিত কালোধোঁয়া পরিস্কারের যন্ত্র আবিস্কার করলেন রুবেল রাজশাহীতে স্বামীর নির্যাতনে ৩মাসের অন্তঃসত্বা গৃহবধূর আত্মহত্যা ষড়যন্ত্র রুখতে ‘অন্যায়ের বিরুদ্ধে এবং উন্নয়নের পক্ষে জাহাঙ্গীরনগর’ ব্যানারে মানববন্ধন বাগমারায় পরীক্ষায় নকলের দায়ে ১১ পরীক্ষার্থী বহিস্কার বাগমারায় আওয়ামী লীগ নেতার বিরুদ্ধে সরকারী গাছ কাটার অভিযোগ পুঠিয়ায় ছাত্রীকে ধর্ষণের চেষ্টায় শিক্ষক গ্রেফতার বাংলাদেশ নির্ভরযোগ্য অংশীদার এডিবি ফাহাদ হত্যা মামলায় সাদাত ৫ দিনের রিমান্ডে

ভারতে গেলো ইলিশের প্রথম চালান

নিজস্ব প্রতিবেদক :দীর্ঘ সাত বছর পর শারদীয় দুর্গাপূজা উপলক্ষে ৫০০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে বাংলাদেশ সরকার। প্রথম দিনেই বেনাপোল বন্দর দিয়ে ৮টি ট্রাকে সাড়ে ৩০ মেট্রিক টন ইলিশ ভারতে প্রবেশ করেছে।

সোমবার (৩০ সেপ্টেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টায় কাস্টমস ও বন্দরের আনুষ্ঠানিকতা শেষ করে ভারতের পেট্রাপোল বন্দরে ইলিশের ট্রাক প্রবেশ করেছে বলে জানান কাস্টমসের সহকারী রাজস্ব কর্মকর্তা আলমগীর হোসেন।

প্রতিকেজি ইলিশের রপ্তানি মূল্য ৬ ডলার। দুই দেশেই শুল্কমুক্ত সুবিধায় এ ইলিশ ভারতে রপ্তানি করা হয়।.মাছ রপ্তানিকারক প্রতিনিধি সিঅ্যান্ডএফ এজেন্ট এমি এন্টারপ্রাইজের ম্যানেজার মহিতুল হক জানান, বাণিজ্য মন্ত্রণালয় থেকে পূজা উপলক্ষে ভারতে ৫০০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমোদন হয়। আগামী মাসের ১০ অক্টোবরের মধ্যে ৫০০ মেট্রিক টন ইলিশের সব চালান পাঠানোর নির্দেশনা রয়েছে। প্রথম চালানে সোমবার (৩০ সেপ্টেম্বর) সাড়ে ৩০ মেট্রিক টন ইলিশ ভারতে রফতানি হয়েছে।

জানা যায়, প্রতিবেশী দেশের সঙ্গে বন্ধুত্ব ও সুসম্পর্ক বাড়াতে দুর্গাপূজা উপলক্ষে ভারতের পশ্চিমবঙ্গে ৫০০ টন ইলিশ রপ্তানির সিদ্ধান্ত নেয় বাংলাদেশ সরকার। পদ্মার ইলিশ কলকাতার পশ্চিম বাংলার মানুষের কাছে খুব জনপ্রিয়। যদিও ২০১২ সালের আগ পর্যন্ত ভারতে ইলিশ রপ্তানি করা হতো। তবে দেশে ইলিশের উৎপাদন কমে যাওয়ায় সংকট দেখিয়ে ২০১২ সালের পরে ভারতে ইলিশ রপ্তানি বন্ধ করে দেয় সরকার।


©2014 - 2019. RajshahiNews24.Com . All rights reserved.
Design & Developed BY ThemesBazar.Com