বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯, ১২:৫৫ পূর্বাহ্ন

পশ্চিমবঙ্গে তৈরি হচ্ছে ১১০ কেজি ওজনের রূপার দুর্গা প্রতিমা

আন্তর্জাতিক ডেস্ক : শুধু পুলিশ নয়, ২৪ ঘণ্টাই সিসি ক্যামেরার নজরে রূপার দুর্গা প্রতিমা তৈরির কাজ করছেন ১০ জন কারিগর। শত বছরে পা দেওয়া পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনা জেলার হাবড়ার এন্টালির কামারডাঙা পূজামণ্ডপে আলো করে বসবে ১১০ কেজি ওজনের রূপার এই দুর্গা প্রতিমা।
প্রতিমা তৈরিতে খরচ হয়েছে প্রায় ৬০ লাখ রুপি। শখের কারিগর ইন্দ্রজিৎ পোদ্দার তৈরি করছেন এই মূর্তিটি।
উত্তর ২৪ পরগনার হাবড়ার বাণীপুর এলাকার বাসিন্দা ইন্দ্রজিতের মূর্তি বানানোর প্রাতিষ্ঠানিক কোনো শিক্ষা নেই। নেই কোনো ডিগ্রি। কেবলমাত্র নিজের ইচ্ছে ও জেদের বসেই ঝিনুক কিনেছিলেন। সেই ঝিনুক দিয়ে ২০০০ সালে প্রথম পাড়ার ক্লাবের কালী প্রতিমা বানান তিনি। এরপর আর পিছন ফিরে তাকাতে হয়নি ইন্দ্রজিতকে।
পরের বছর বনগাঁর দুটি দুর্গা পূজার মূর্তি ও মণ্ডপ তৈরির দায়িত্ব পান। এরপর ২০১৬ সালে আগরতলার একটি পূজা কমিটির জন্য ৪ কোটি রুপি ব্যয়ে সোনার দুর্গা প্রতিমা তৈরি করেন।
২০১৮ সালে তিনি ১০ কোটি রুপির হীরের প্রতিমা গড়ে চমকে দিয়েছিলেন সকলকে। এ বছর কামারডাঙার সর্বজনীন পূজা অনুষ্ঠান শতবর্ষে পড়ায় ১১০ কেজি রূপা দিয়ে প্রতিমা তৈরির কাজ চলছে। আলাদা আলাদা করে তৈরি হচ্ছে সরস্বতী, লক্ষ্মী, কার্তিক ও গণেশ মূর্তি। প্রতিমার মুকুট, গয়না, শাড়ি সহ সবকিছুই তৈরি হচ্ছে রুপা দিয়ে।
মূল্যবান এই প্রতিমা পাহারা দেওয়ার জন্য স্থানীয় থানা থেকে সবসময় সশস্ত্র পুলিশ মোতায়েন করা হয়েছে। একই সঙ্গে ১৩টি ক্লোজড সার্কিট ক্যামেরা লাগানো হয়েছে।
কারিগর ইন্দ্রজিৎ বলেন, পশ্চিমবাংলার সাম্প্রদায়িক সম্প্রীতির ইতিহাস ও বিভিন্ন জেলার শিল্প, লোক সংস্কৃতি এবং ঐতিহ্য ফুটিয়ে তোলা হচ্ছে এই মণ্ডপে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

©2014 - 2019. RajshahiNews24.Com . All rights reserved.
Design & Developed BY ThemesBazar.Com