মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ০৯:৫৪ পূর্বাহ্ন

প্রশ্নপত্র ফাঁস ছাড়াই এমবিবিএস ভর্তি পরীক্ষা সম্পন্ন

প্রশ্নপত্র ফাঁস ছাড়াই এমবিবিএস ভর্তি পরীক্ষা সম্পন্ন

নিউজ ডেস্ক: প্রশ্নপত্র ফাঁস, নকলসহ অপ্রীতিকর কোনো ঘটনা ছাড়াই শেষ হলো ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। প্রশ্নপত্র ফাঁস রোধ ও পরীক্ষা ব্যবস্থা শৃঙ্খল করতে সরকারের কঠোর অবস্থানের ফলেই সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে বলে মনে করছেন শিক্ষার্থী ও অভিভাবকরা।

তারা বলছেন, সুশৃঙ্খল শিক্ষা ব্যবস্থা প্রতিটি জনগণেরই চাওয়া। যা পূরণে সচেষ্ট বর্তমান সরকার। সরকারের প্রচেষ্টায় সকল পাবলিক পরীক্ষাগুলো সুষ্ঠুভাবে সম্পন্ন হচ্ছে, যার ফলে মেধার পূর্ণ বিকাশ ও মেধার সঠিক মূল্যায়ন হচ্ছে বলেও মনে করছেন তারা।
জানা গেছে, এমবিবিএস ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে নানাবিধ জটিলতা এড়াতে ভর্তি পরীক্ষার প্রশ্ন ও উত্তরপত্রের ক্ষেত্রে নানা উদ্যোগ গ্রহণ করে স্বাস্থ্য অধিদপ্তর। এমবিবিএস ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীর প্রত্যেকের জন্য এক সেট করে প্রশ্ন প্রণয়ন করা, এক পাতার প্রশ্ন ও উত্তরপত্র, প্রশ্নপত্র প্রেসে না ছাপানোসহ বিভিন্ন উদ্যোগের ফলে ভর্তি পরীক্ষা সফলভাবে সম্পন্ন করা গেছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সূত্র বলছে, এমবিবিএস ভর্তি পরীক্ষার আগে থেকেই প্রশাসনিক তৎপরতাসহ মাঠ পর্যায়ে আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা বেশ কাজে দিয়েছে। কোনো রকম অপতৎপরতা যেন না ঘটে সেদিকে লক্ষ্য রেখে বিশেষ অনলাইন মনিটরিং সেলও কাজ করেছে সার্বক্ষণিক। যার ফলে এমবিবিএস ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস চক্রের কোনো সদস্যদের তৎপরতা লক্ষ্য করা যায়নি।

এ বিষয়ে স্বাস্থ্য অধিদফতরের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ১১ অক্টোবর (শুক্রবার) রাজধানীসহ দেশের ১৯টি কেন্দ্রে একযোগে অনুষ্ঠিত এমবিবিএস ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন হয়েছে। আমরা প্রথম থেকেই সর্বাত্মকভাবে চেষ্টা করেছি সুষ্ঠুভাবে পরীক্ষা গ্রহণ সম্পন্ন করতে। এতে আমরা সফলও হয়েছি। ভবিষ্যতেও আমাদের এই সাফল্য ধরে রাখতে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করবো।

এদিকে এমবিবিএস ভর্তি পরীক্ষা সুশৃঙ্খলভাবে সম্পন্ন হওয়ায় স্বস্তি প্রকাশ করেছেন অভিভাবক ও শিক্ষার্থীরা। তারা বলছেন, পাবলিক পরীক্ষাগুলোকে প্রশ্নপত্র ফাঁস ও নকলমুক্ত রাখতে সরকার এই প্রচেষ্টা অব্যাহত রাখবে। সরকারের প্রচেষ্টা নিঃসন্দেহে প্রশংসার দাবি রাখে। সরকারের সুষ্ঠু ব্যবস্থাপনায় জাতির মেধা বিকাশে কোনো ব্যক্তি বা গোষ্ঠী অন্তরায় হয়ে দাঁড়াতে পারবে না।

দয়া করে নিউজটি শেয়ার করুন

©2014 - 2019. RajshahiNews24.Com . All rights reserved.
Design & Developed BY ThemesBazar.Com