মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ০১:১১ পূর্বাহ্ন

নাচোলে একটি শতবছেরর সরকারি তেঁতুল গাছ কেটে আত্মসাতের চেষ্টা অভিযোগ

নাচোলে একটি শতবছেরর সরকারি তেঁতুল গাছ কেটে আত্মসাতের চেষ্টা অভিযোগ

নাচোল প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের নাচোলে একটি শতবছেরর সরকারি তেঁতুল গাছ কেটে আত্মসাতের চেষ্টার অভিযোগে প্রশাসন কাটা ডালপালা জব্দ করে। কিন্তু রাজনৈতিক ছত্রছায়ায় জব্দকৃত ডালপালা অভিযুক্তরা আত্মসাত করেছে বলে একাধিক স্থানীয়সূত্রে জানা গেছে । নাচোল পৌর এলাকার ৭ নং ওয়ার্ডের বাজারপাড়া মহল্লায় নাচোল মৌজার ১০৪৯ নং দাগে এ তেঁতুল গাছটি প্রায় শত বছর ধরে মাথাউঁচু করে ছায়া দিয়ে প্রাকৃতিক পরিবেশের ভারসাম্য রক্ষা করে আসছিলো। কিন্তু গত বুধবার বৃষ্টিঝরা বিকেলে হাঠাৎ করে প্রায় ৫০ হাজার টাকা মূল্যের সকারি প্রাচীন তেঁতুল গাছটি পার্শ্ববতী মৃত শওকত আলীর ওয়ারিশগণ গাছটি কাটা শুরু করে।

 

 

গাছকাটার বিষয়টি স্থানীয়রা প্রশাসনকে অবহিত করেন। নাচোল উপজেলা নির্বাহী অফিসার সাবিহা সুলতানা বিষয়টি জানতে পেরে তাৎক্ষণিক ভূমি অফিসের তহশীলদার ও সার্ভেয়ারকে সরজমিনে গিয়ে তেঁতুল গাছটি কাটা বন্ধসহ প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেন। পাশাপাশি এ বিষয়ে সহযোগিতার জন্য নাচোল থানার অফিসার ইনচার্জ সেলিম রেজাকেও ব্যবস্থা নিতে বলেন। তাৎক্ষণিক প্রশাসনের হস্তক্ষেপে গাছ কাটা বন্ধসহ কেটে নেয়া ডালপালা গুলো জব্দ করা হয়।

 
এবিষয়ে গাছ কাটার সাথে জড়িত মৃত শওকত আলীর ছেলে বানী ইসরাইলসহ অন্যান্যরা বলেন ১৯৯১ সালে নাচোল মৌজার ১০৪৯ নং দাগে ১২শতক জমি বন্দোবস্ত নেন তার পিতা। ওই বন্দোবস্তকৃত জমিতে এ তেঁতুল গাছটি অবস্থিত এবং জমির মালিকানা স্বত্ব হিসেবে তেঁতুল গাছটি তারা গাছটি কাটছিলেন বলে জানান। এ ব্যাপারে নাচোল উপজেলা নির্বাহী অফিসার জানান, সরকারি জমি বন্দোবস্ত প্রদান করা হলেও প্রায় শত বছরের এ তেঁতুল গাছটি বন্দোবস্তের আওতার বাইরে থাকায় এটি সরকারি সম্পত্তি। ইউএনও আরও জানান, গাছটির মূল্য নির্ধারনের জন্য উপজেলা বনবিভাগকে পত্র দেয়া হয়েছে। মূল্য নির্ধারণ পত্রপ্রাপ্তি সাপেক্ষে প্রশাসনের তত্বাবধানে এ তেঁতুল গাছটি নিলাম ডাকের মাধ্যমে বিক্রয় করে সমুদয় অর্থ সরকারি কোষাগারে জমা করা হবে।

 
এদিকে রাজনৈতিক ছত্রছায়ায় কটি সিন্ডিকেট প্রশাসনকে ম্যানেজ করে জব্দকৃত ডালপালাগুলি ও গাছটি নাম সর্বস্ব মূল্য দেখিয়ে আত্মসাত করার পায়তারা করছে বলে স্থানীয়সূত্র দাবী করেছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

©2014 - 2019. RajshahiNews24.Com . All rights reserved.
Design & Developed BY ThemesBazar.Com