মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ০৯:৪৩ অপরাহ্ন

ষড়যন্ত্র রুখতে ‘অন্যায়ের বিরুদ্ধে এবং উন্নয়নের পক্ষে জাহাঙ্গীরনগর’ ব্যানারে মানববন্ধন

ষড়যন্ত্র রুখতে 'অন্যায়ের বিরুদ্ধে এবং উন্নয়নের পক্ষে জাহাঙ্গীরনগর' ব্যানারে মানববন্ধন

জাবি প্রতিনিধি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে চলমান উপাচার্য বিরোধী আন্দোলনের প্রতিবাদে মানববন্ধন ও সংহতি সমাবেশ করেছে উপাচার্যপন্থী শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা। ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ আন্দোলনকে উপাচার্য বিরোধী এবং ষড়যন্ত্রমুলক দাবি করে উন্নয়নের পক্ষে নানা কর্মসূচি হাতে নিয়েছে ‘অন্যায়ের বিরুদ্ধে এবং উন্নয়নের পক্ষে জাহাঙ্গীরনগর’। এর ধারাবাহিকতায় আজ বুধবার (১৬ অক্টোবর) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার সংলগ্ন সড়ক থেকে একটি মৌন মিছিল বের করা হয়। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের কয়েকটি সড়ক প্রদক্ষিণ করে পুরাতন প্রশাসনিক ভবনের সামনে গিয়ে শেষ হয়। পরে সেখানে একটি সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তারা বলেন, জাবি উপাচার্যের পক্ষে গণজোয়ার সৃষ্টি হয়েছে। আর এই গণজোয়ার প্রমাণ করে ক্যাম্পাসে চলমান আন্দোলন একটি ষড়যন্ত্র। উন্নয়ন কাজের জন্য আলোচনা করা যেতে পারে বলেও জানান।

উপাচার্য কোনভাবেই দুর্নীতির সঙ্গে জড়িত নন বলে বক্তারা দাবি করেন জাবি উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামকে অপসারণের চলমান আন্দোলন ‘ষড়যন্ত্রমূলক ও ভিত্তিহীন’।সমাবেশে শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক অজিত কুমার মজুমদার বলেন, ‘প্রয়োজনের তাগিদেই গণজাগরণ হয়। এই গণজাগরণ প্রমাণ করে, উপাচার্যের বিরুদ্ধে যে আন্দোলন হচ্ছে তা একটি স্বার্থান্বেষী মহলের ষড়যন্ত্র ছাড়া আর কিছুই নয়।’ এসময় অধ্যাপক সোহেল আহমেদ উপাচার্য ড. ফারাজানা ইসলামের নানা অবদানের কথা উল্লেখ করে বলেন, আন্দোলনকারীরা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন চাই না। তারা ভিত্তিহীন অভিযোগে আন্দোলন করছে। আমাদের কাছে বিশ্ববিদ্যালয়ের স্বার্থ সবার উপরে। ষড়যন্ত্র রুখে এই মঞ্চ বিশ্ববিদ্যালয়কে একটি মডেল বিশ্ববিদ্যালয়ে পরিণত করতে বর্তমান উপাচার্যকে সর্বাত্মক সহায়তা করবে।

মানবন্ধনের সঞ্চালক অধ্যাপক মোহাম্মদ আলমগীর কবির বলেন, ‘উপাচার্যের বিরুদ্ধে যে ষড়ষন্ত্র শুরু হয়েছে। সেই ষড়ষন্ত্রের প্রতিবাদে আমাদের তিন দিনের কর্মসূচির আজ( বুধবার) ছিল প্রথম দিন। আগামী ১৭ অক্টোবর সন্ধ্যায় শহীদ মিনারের পাদদেশে মোমবাতি প্রজ্জ্বলন এবং ২২ অক্টোবর ‘চিহ্নিত দুর্নীতিবাজ ও ষড়যন্ত্রকারীদের’ বিচার দাবিতে উপাচার্য বরাবর স্মারকলিপি দেওয়া হবে।’ এসময় সমাবেশে অধ্যাপক হানিফ আলী, অধ্যাপক রাশেদা আখতার, অধ্যাপক কৌশিক সাহা, অধ্যাপক লায়েক সাজ্জাদ এন্দেল্লাহ, অধ্যাপক সোহেল আহমেদ, অধ্যাপক বশির আহমেদ, সহযোগী অধ্যাপক বারতা চক্রবর্তী, সহকারী অধ্যাপক শারমিন জামান, অফিসার সমিতির সভাপতি মো. আবু হাসান প্রমুখ বক্তব্য দেন।

এর আগে মঙ্গলবার (১৫ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিকী অনুষদের শিক্ষক লাউঞ্জে উপাচার্যপন্থী শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে গঠিত ‘অন্যায়ের বিরুদ্ধে ও উন্নয়নের পক্ষে জাহাঙ্গীরনগর’র আত্মপ্রকাশ করে।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন প্রকল্পে দুর্নীতির অভিযোগে দীর্ঘদিন ধরে উপাচার্য পদত্যাগের দাবিতে আন্দোলন করছে ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’। এ আন্দোলনের প্রতিবাদে উপাচার্যপন্থীরা নানা কর্মসূচি পালন করছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

©2014 - 2019. RajshahiNews24.Com . All rights reserved.
Design & Developed BY ThemesBazar.Com