বুধবার, ২০ নভেম্বর ২০১৯, ০২:৫৬ পূর্বাহ্ন

বরিশালে ৪ হাজার গভীর নলকূপ স্থাপন

বরিশালে ৪ হাজার গভীর নলকূপ স্থাপন

নিরাপদ পানি, স্যানিটেশন ব্যবস্থা ও শহর অঞ্চলের বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে কাজ করছে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের বরিশাল অফিস। গত অর্থ-বছরেই এ অঞ্চলে চার সহস্রাধিক গভীর নলকূপ স্থাপন করেছে এই দপ্তর। এছাড়া স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করতে প্রায় আড়াই হাজার ল্যাট্রিন বিনামূল্যে প্রদান করেছে।

জনস্বাস্থ্য প্রকৌশল বরিশাল অফিস সূত্রে জানা গেছে, গত অর্থ-বছরে জেলার দশ উপজেলায় ২২ কোটি টাকার উন্নয়নমূলক কাজ করেছে বরিশাল জনস্বাস্থ্য বিভাগ। এর মধ্যে ৪ হাজার ৮৬টি গভীর নলকূপ স্থাপন করা হয়েছে। প্রক্রিয়াধীন আছে ৩ হাজার ৪৮২টি। স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করতে ২ হাজার ৩৪৪টি ল্যাট্রিন বিনামূল্যে বিতরণ করা হয়েছে। এছাড়া সার্বক্ষণিক বিদ্যুৎ ব্যবস্থা নিশ্চিতের জন্য গত অর্থ-বছরে ১১৫টি সোলার প্যানেলও প্রদান করেছে এই দপ্তর।

পরিসংখ্যান ব্যুরোর হিসাব অনুযায়ী জেলার প্রায় ৯০ শতাংশ মানুষ নিরাপদ পানি ও স্যানিটেশন সুবিধার আওতায় এসেছে। তবে এখনও বেশ কয়েকটি উপজেলায় নিরাপদ খাবার পানি ও স্যানিটেশন ব্যবস্থা পর্যাপ্ত নয় বলে জানা গেছে।

জনস্বাস্থ্য প্রকৌশল বরিশাল অফিসের নির্বাহী প্রকৌশলী মো. মঈনুল হাসান বলেন, হিজলা ও মেহেন্দিগঞ্জ উপজেলা যেকোনো দুর্যোগে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়। ফলে তারা সেখানে কাজ করলেও তার সুফল দীর্ঘস্থায়ী হয় না। তাই এ অঞ্চলে বরাদ্দের পরিমাণ বাড়ানো প্রয়োজন।

দয়া করে নিউজটি শেয়ার করুন

©2014 - 2019. RajshahiNews24.Com . All rights reserved.
Design & Developed BY ThemesBazar.Com