শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ০৮:৫৫ পূর্বাহ্ন

২০০ কোটি ছাড়িয়েছে রানির ‘হিচকি’

২০০ কোটি ছাড়িয়েছে রানির ‘হিচকি’

অনেক দিন পর ‘হিচকি’ দিয়ে বলিউডে ফেরেন রানি মুখার্জি। আর এ ছবিটি এখন বক্স অফিসে ব্লকবাস্টার। হিচকি বিস্ময় সৃষ্টি করেছে। হিন্দুস্তান টাইমস বলছে, বিশ্বব্যাপী এ ছবির আয় দুইশ কোটি রুপি ছাড়িয়েছে।

মাইক্রো-ব্লগিং সাইট টুইটারে সিনেব্যবসায় বিশেষজ্ঞ তারান আদর্শ হিচকির এ খবর শেয়ার করেছেন। তিনি লিখেছেন, হিচকি বিশ্বব্যাপী দুইশ কোটি অতিক্রম করেছে। ভারতে এ ছবির বক্স অফিস সংগ্রহ ৫৮ কোটি রুপি। বিদেশে বক্স অফিস সংগ্রহ ২০ কোটি রুপি (চীন বাদে)। আর চীনে বক্স অফিস সংগ্রহ ১৩১ কোটি ৭২ লাখ রুপি (৩০ অক্টোবর পর্যন্ত, এখনো চলছে)। বিশ্বব্যাপী মোট আয় ২০৯ কোটি ৭২ লাখ রুপি।

হিচকিতে রানি মুখার্জির চরিত্রের নাম নয়না মাথুর। ভারতে হিচকি মুক্তি পেয়েছিল চলতি বছরের ২৩ মার্চে। যশরাজ ফিল্মসের ব্যানারে নির্মিত গত ১২ অক্টোবর চীনে টিচার উইথ হিকাপ নামে ছবিটিকে মুক্তি দেওয়া হয়। চীনের বড় বড় শহর, যেমন—বেইজিং, সাংহাই, শেনঝেন, গোয়াংজু ও চেংডুতে এ ছবির জোর প্রচারণা চালান রানি।

হিচকি হলিউডের ‘ফ্রন্ট অব দ্য ক্লাস’-এর (২০০৮) আদলে তৈরি করা হয়েছে। ব্র্যাড কোহেনের ‘ফ্রন্ট অব দ্য ক্লাস : হাউ ট্যুরেট সিনড্রোম ম্যাড মি দ্য টিচার আই নেভার হেড’-এর ওপর ভিত্তি করে নির্মিত। এই চলচ্চিত্রের প্রধান চরিত্রে অভিনয় করেন রানি মুখার্জি। রানি শিক্ষকের ভূমিকায় অভিনয় করেছেন, যিনি ট্যুরেট সিনড্রোমে ভুগছেন।

ছবিতে শিক্ষক রানি মুখার্জি আর্থিকভাবে পিছিয়ে থাকা শিক্ষার্থীদের জীবনধারণ পরিবর্তনে ভূমিকা রাখেন।

নয়না মাথুর ছোটবেলা থেকে স্নায়ুরোগ ট্যুরেট সিনড্রোমের শিকার। এ কারণে তাঁর বারবার হিচকি আসত, কথা আটকে যেত। কোনো উত্তেজনা এলেই নয়নার মুখ দিয়ে অদ্ভুত ‘চোক-চোক’, ‘ওয়া-ওয়া’ আওয়াজ বের হতো। এই কারণে তাঁকে সব সময় বিদ্রুপের শিকার হতে হতো। কয়েকটি বিদ্যালয় থেকেও তাঁকে বিতাড়িত হতে হয়।

এ সময় তাঁর জীবনে আসেন শিক্ষক মিস্টার খান। তিনি নয়নাকে বলেন তাঁর এই দুর্বলতাকে শক্তি বানাতে। নয়নার লক্ষ্য ছিল তিনিও শিক্ষক হবেন। কিন্তু এখানেও তাঁর বাধা হয়ে দাঁড়িয়েছিল এই হিচকি। অবশেষে তিনি তাঁর স্বপ্নের দুনিয়ায় পা রাখেন। নয়না সেই বিদ্যালয়ের শিক্ষক হয়ে আসেন, যেখানে তিনি একসময় ছাত্রী ছিলেন।

বস্তির একঝাঁক কিশোর-কিশোরীর শিক্ষার দায়িত্ব তাঁর কাঁধে আসে। বড়লোকদের এই বিদ্যালয়ে বস্তির এই ছেলেমেয়েরা ব্রাত্য ছিল, সবাই তাদের নিচু চোখে দেখত। এই সময় নয়না সেই ছেলেমেয়েদের দায়িত্ব নেন, এক নতুন চ্যালেঞ্জ গ্রহণ করেন। তিনি এই একঝাঁক কিশোর-কিশোরীর ভেতর লুকিয়ে থাকা হিচকিকে টেনে বের করেন।

ভারতে সাফল্যের পর বিভিন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও হিচকি প্রদর্শিত হয়। সাংহাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ও মেলবোর্নে আয়োজিত ভারতীয় চলচ্চিত্র উৎসবে সেরা অভিনেত্রীর পুরস্কার জেতেন রানি মুখার্জি।

হিচকির সাফল্য নিয়ে কিছুদিন আগে রানি মুখার্জি বলেন, ‘ভালো সিনেমার ভাষার সীমানা নেই এবং এ ছবি দর্শকের অন্তরাত্মা ও মনের সঙ্গে যুক্ত হয়েছে। চীনে হিচকির সাফল্য প্রমাণ করে এটাই।


©2014 - 2018. RajshahiNews24.Com . All rights reserved.
Design & Developed BY ThemesBazar.Com